দেশ বিভাগে ফিরে যান

চোরাচালান রুখতে দেশের স্থাপত্য ও প্রত্নতত্ত্বের ন্যাশনাল ডেটাবেস

December 26, 2023 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দেশের অমূল্য সব প্রত্নতত্ত্বের চোরাচালান রুখতে গুরুত্বপূর্ণ উদ্যোগ নিল আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) এবং ন্যাশনাল মিশন অন মনুমেন্টস অ্যান্ড অ্যান্টিকুইটিস (এনএমএমএ)। দেশের সমস্ত স্থাপত্য ও প্রত্নতত্ত্বের ছবি সহ ডকুমেন্টেশন করে তৈরি হচ্ছে ন্যাশনাল ডেটাবেস।

এই উদ্যোগের মাধ্যমে কাশ্মীর থেকে কন্যাকুমারী, গুজরাত থেকে উত্তর-পূর্ব ভারতের লক্ষ লক্ষ সম্পদকে আনা হচ্ছে এক ছাতার তলায়। এএসআইয়ের কথায়, ন্যাশনাল ডেটাবেসের কাজ সম্পূর্ণ হলে ইতিহাস সংরক্ষণের পাশাপাশি, বিদেশে প্রত্নতত্ত্বের চোরাচালানও ঠেকানো যাবে। দেশে তৈরি হবে নয়া পর্যটনের সম্ভাবনাও।

ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যের স্থাপত্য ও প্রত্নতত্ত্ব মিলিয়ে প্রায় ১৩ লক্ষ ডকুমেন্টেশন ছবি সহ ন্যাশনাল ডেটাবেসে আপলোডও করা হয়েছে। কিন্তু, কীভাবে সঠিক পদ্ধতিতে ডকুমেন্টেশন করতে হয়, তা অনেকের কাছেই অজানা। সেই কারণে দেশের বিভিন্ন রাজ্যে বিশেষ কর্মশালা করছে এএসআই এবং এনএমএমএ। গত ১৮ ও ১৯ ডিসেম্বর কলকাতার কর্মশালায় বাংলা, বিহার, ওড়িশা ও ঝাড়খণ্ডের ১০০ জন প্রতিনিধি অংশ নিয়েছিলেন। সেখানে হাতে কলমে পাঠ দিয়েছেন এএসআইয়ের অভিজ্ঞ আধিকারিকরা। পাঠ দিয়েছেন খোদ ন্যাশনাল মিশন অন মনুমেন্টস অ্যান্ড অ্যান্টিকুইটিস-এর ডিরেক্টর ডঃ মধুলিকা সামন্তও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Archaeology, #smuggling

আরো দেখুন