এবার এক অ্যাপেই মুশকিল আসান? নয়া কী ব্যবস্থা নিচ্ছে রেল?
নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: এবার আর আলাদা আলাদা অ্যাপ নয়, একটি মাত্র অ্যাপেই রেলের যাবতীয় কাজ করা যাবে।
ট্রেনের টিকিট বুকিং থেকে অন-বোর্ড খাবার অর্ডার, ট্রেনের রিয়েল-টাইম আপডেট থেকে পিএনআর দেখে টিকিট কনফার্মড হল কি না জানা, সবই হবে অ্যাপের মাধ্যমে। রেল সংক্রান্ত যেকোনও অভিযোগ নথিভুক্ত করা যাবে এই অ্যাপের মাধ্যমে। এতদিন এ সব কাজে আলাদা আলাদা অ্যাপ ব্যবহার করতে হত রেলযাত্রীদের। এবার যাবতীয় সুবিধা ও পরিষেবা মিলবে এক ছাতার তলায়, রেল আনছে ‘সুপার অ্যাপ’।
জানা যাচ্ছে, সুপার অ্যাপ কার্যকর হতে সময় লাগবে অন্তত তিন বছর। ব্যয় হবে প্রায় ৯০ কোটি টাকা। অ্যাপটি তৈরি করছে সেন্টার ফর রেলওয়ে ইনফর্মেশন সিস্টেম। রেলে পরিষেবা সংক্রান্ত অ্যাপের সংখ্যা প্রায় দশটি। এগুলির মধ্যে রয়েছে আইআরসিটিসি অ্যাপ, ফুড-অন-ট্র্যাক, ইন্ডিয়ান রেলওয়েজ পিএনআর ,রেল মদদ, ইউটিএস, এনটিইএস। এত অ্যাপ্লিকেশন মোবাইলে রাখা রীতিমতো ঝক্কির। এ নিয়ে যাত্রীরা বারবার বিড়ম্বনার কথা জানিয়েছে রেল কর্তৃপক্ষের কাছে। আইফোন এবং অ্যান্ড্রয়েড – দুই ধরনের ফোনেই সুপার অ্যাপ ব্যবহার করা যাবে।