রাজ্য বিভাগে ফিরে যান

আজ থেকে শুরু WB HS Exam 2024, শিক্ষকদের মোবাইল নিয়েও কড়াকড়ি

February 16, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সকাল ৯টা ৪৫মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত সওয়া তিন ঘণ্টা ধরে পরীক্ষা চলবে। প্রায় ৮ লক্ষ পড়ুয়া এবার এই পরীক্ষায় বসবে। পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে বিশেষ ব্যবস্থা নিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

সেন্টার সেক্রেটারি, সেন্টার ইনচার্জ, ভেন্যু সুপারভাইজার এবং সংসদ মনোনীত প্রতিনিধিরা ফোন রাখতে পারলেও পরীক্ষার হলে ঢুকতে পারবেন না। শুধু পরীক্ষার কাজেই সেগুলি ব্যবহার করা যাবে। অন্য কেউ ভুল করে মোবাইল এনে ফেললে তা ভেন্যু সুপারভাইজারের কাছে জমা রাখতে হবে। পরীক্ষা চলাকালীন উল্লিখিত ব্যক্তি ছাড়া কারও কাছে মোবাইল মিললে পরীক্ষার্থীর মতো তাঁদের রিপোর্টও সংসদের কাছে জমা পড়বে ‘কনফিডেনশিয়াল ফরম্যাটে’। এতে পরীক্ষার্থীর যেমন পরীক্ষা বাতিল হতে পারে, তেমনই অন্যদের ক্ষেত্রে হতে পারে চাকরি নিয়ে টানাটানি।

সংসদ স্পষ্ট জানিয়ে দিয়েছে, কেউ মোবাইলসমেত ধরা পড়লে পরীক্ষা পরিদর্শক বা কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-আধিকারিকরা ফোন এবং পরীক্ষার্থীর উত্তরপত্র বাজেয়াপ্ত করবেন। প্রাথমিক রিপোর্ট পাঠাতে হবে সংসদের উপসচিবের (পরীক্ষা) কাছে। মাধ্যমিকের থেকে শিক্ষা নিয়ে উচ্চ মাধ্যমিকে ইনভিজিলেটর বা পরিদর্শকদের বাড়তি দায়িত্ব দিয়েছে সংসদ। একজন পরিদর্শক তাঁর কক্ষে কারও কাছে মোবাইল নেই, এটা নিশ্চিত করার পরেই শুরু হবে পরীক্ষা।

স্মার্ট ঘড়ি, উচ্চমানের ক্যালকুলেটর, স্মার্টফোন বা অন্য কোনও ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে যাওয়া যাবে না। কাউন্সিলের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ত্রিকোণমিতিক, সূচকীয় এবং লগারিদমিক ফাংশন এবং গাণিতিক গণনার জন্য শুধুমাত্র মৌলিক বৈজ্ঞানিক ক্যালকুলেটর অনুমোদিত। প্রশ্নফাঁস রুখতে কাউন্সিল প্রশ্নপত্রে QR কোড চালু করছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Higher Secondary Exam, #West Bengal, #students, #examination, #uchcha madhyamik, #HS

আরো দেখুন