দেশ বিভাগে ফিরে যান

কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা স্থগিত রাখল সুপ্রিম কোর্ট

August 19, 2020 | < 1 min read

কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষার দিনক্ষণ নিয়ে মঙ্গলবার রায় দিল না সুপ্রিম কোর্ট। এদিনই পরীক্ষা সংক্রান্ত ওই মামলার শুনানি শেষ হয়েছে। তবে এরপরেও তিন দিন সময় দিয়েছে বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চ। বলা হয়েছে, কোনও পক্ষের যদি কিছু বলার থাকে, তবে তা ওই সময়ের মধ্যেই লিখিত আকারে জমা দিতে হবে।

পশ্চিমবঙ্গের অধ্যাপকদের সংগঠন সহ রাজ্য সরকার আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নেওয়ার ব্যাপারে ইউজিসির কড়া অবস্থানের সমালোচনা করেছে। মহামারী পরিস্থিতিতেও জনস্বাস্থ্যকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছে তারা। একইভাবে পরীক্ষা নেওয়ার বিরোধিতা করেছে ওড়িশা সরকার। আপত্তি তুলেছে দিল্লি সরকারও। কিন্তু ইউজিসি সাফ জানিয়েছে, পরীক্ষা পিছতে পারে। কিন্তু বাতিল করা যাবে না। বিচারপতি অশোক ভূষণ পর্যবেক্ষণে বলেছেন, পরীক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার কথা ইউজিসি মাথায় রাখেনি, এমনটা ভেবে নেওয়া বোধহয় ঠিক নয়।

ইউজিসির পক্ষে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেছেন, অবশ্যই পরীক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হবে। কলেজ বিশ্ববিদ্যালয়গুলি উদ্ভূত পরিস্থিতিতে পরীক্ষা পিছনোর আবেদন করতে পারে। কিন্তু বাতিল করতে পারে না। পরীক্ষা না নিয়ে কোনওভাবেই বিশ্ববিদ্যালয়গুলি ডিগ্রি দিতে পারে না। সবপক্ষের বক্তব্য শুনে রায় রিজার্ভ রেখেছে সুপ্রিম কোর্ট।

TwitterFacebookWhatsAppEmailShare

#examination, #colleges and universities, #Supreme

আরো দেখুন