দেশ বিভাগে ফিরে যান

ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে পাওয়া অর্থ ব্যবহার করে ডিজিটাল মাধ্যমে কোটি কোটি টাকা খরচ করছে বিজেপি?

March 14, 2024 | < 1 min read

নিয়মের বেড়া ডিঙিয়ে বিভিন্ন ‘প্রক্সি পেজ’ খুলে কোটি কোটি টাকার বিজ্ঞাপন দিচ্ছে বিজেপি।

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে পাওয়া বিপুল অর্থ ব্যবহার করে লোকসভা নির্বাচনে কারচুপি করতে চাইছে বিজেপি, অভিযোগ বিরোধীদের। নিয়মের বেড়া ডিঙিয়ে বিভিন্ন ‘প্রক্সি পেজ’ খুলে কোটি কোটি টাকার বিজ্ঞাপন দিচ্ছে বিজেপি।

তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে ‘মিম এক্সপ্রেস’, ‘পলিটিক্যাল এক্স-রে’, ‘উল্টা চশমা’ নামে এধরনের বেশ কয়েকটি পেজের নাম ও বিস্তারিত তথ্যও তুলে ধরে দাবি করেছেন, এই তিনটি পেজের মোট ফলোয়ার সংখ্যা মাত্র ১৫ হাজার। তা সত্ত্বেও এই পেজগুলি ব্যবহার করে বিগত তিন মাসে বিজেপি’র পক্ষে ৪ কোটি টাকার বিজ্ঞাপন দেওয়া হয়েছে। প্রতিটিতেই নিশানা করা হয়েছে তৃণমূল, কংগ্রেস, আপের মতো বিরোধী দলকে। কমিশনের নজর এড়িয়ে কীভাবে এত টাকার বিজ্ঞাপন দেওয়া হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলেছেন সাকেত।

ফেসবুককেও কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তৃণমূলের সাংসদ। তাঁর দাবি, ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ায় রাজনৈতিক বিজ্ঞাপনের নির্দিষ্ট নিয়ম রয়েছে। স্পনসর নিয়েও ‘স্বচ্ছতা’র দাবি করে মার্ক জুকারবার্গের সংস্থা। কিন্তু, তারাও বিজেপি পরিচালিত এইসব প্রক্সি পেজের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিচ্ছে না। সাকেত সাফ জানিয়েছেন, ইলেক্টোরাল বন্ডের মাধ্যমে পাওয়া বিপুল অর্থ ব্যবহার করে লোকসভা নির্বাচনে কারচুপি করতে চাইছে বিজেপি। তাই ভোটের খরচ আড়াল করতে এই ‘আনঅফিসিয়াল’ প্রক্সি পেজগুলিকে ঢাল করছে মোদি-শাহের দল। এক্স হ্যান্ডেলে তৃণমূল সাংসদ জানিয়েছেন, ‘মিম এক্সপ্রেস’ নামে একটি ফেসবুক পেজ রয়েছে। তার ফলোয়ার সংখ্যা ১ হাজার ৭০০। কিন্তু, এই পেজ থেকেই বিগত সাত দিনে বিজেপি বিরোধীদের নিশানা করে ১৮ লক্ষ টাকার বিজ্ঞাপন দেওয়া হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #bjp, #modi govt, #electoral bonds, #Expenditure

আরো দেখুন