কলকাতা বিভাগে ফিরে যান

ই-বর্জ্য আলাদা করার উদ্যোগ, কী করবে কলকাতা পুরসভা?

May 16, 2024 | 2 min read

এবার পাড়ায় পাড়ায় শিবির করে ই-বর্জ্য কিনবে পুরসভা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: এবার পাড়ায় পাড়ায় শিবির করে ই-বর্জ্য কিনবে পুরসভা। জঞ্জাল থেকে বিকল টিভি, মাউস, কি-বোর্ড, মোবাইল, স্মার্ট ওয়াচ ইত্যাদির মতো নষ্ট হয়ে যাওয়া বৈদ্যুতিন সরঞ্জাম আলাদা করে সংগ্রহের জন্য বিশেষ পরিকল্পনা নিল কলকাতা পুরসভা। শিবিরে গিয়ে পুরসভার কাছে ই-বর্জ্য বিক্রি করলে রাজ্য সরকার নির্ধারিত দাম পাবেন বিক্রেতারা। ভোটের পর কয়েকটি ওয়ার্ডে এই উদ্যোগের পাইলট প্রজেক্ট শুরু হবে বলে জানা যাচ্ছে।

জানা গিয়েছে, অনুমোদন মিলেছে। রাজ্য সরকারের তথ্য ও প্রযুক্তি দপ্তরের সঙ্গে যৌথভাবে এ কাজ করা হবে। পুরসভার কাছ থেকে ই-বর্জ্য (E-Waste) তারা সংগ্রহ করবে। বাতিল ইলেকট্রনিক্স সরঞ্জাম অন্যান্য জঞ্জালের সঙ্গেই মিশছে। এগুলির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা অন্যান্য জঞ্জালের সঙ্গে মিশে মাটি বা বাতাসে দূষণ ছড়ায়। যে কারণে এদের আলাদা করা প্রয়োজন। আপাতত কয়েকটি ওয়ার্ডে এই পরিষেবা চালু হবে। সপ্তাহে একদিন বা দু’দিন ওয়ার্ডের কোনও পার্ক বা মাঠে ক্যাম্প করা হবে। জনসচেতনতা বাড়াতে ব্যানার-পোস্টার দিয়ে বা মাইকে প্রচার চালানো হবে। স্থানীয় কাউন্সিলাররাও এলাকাবাসীদের এ বিষয়টি জানাবেন।

‘ই-বর্জ্য সম্পর্কে আম জনতার ধারণা কম। পাড়ায় পাড়ায় শিবির হলে, নাগরিক-সচেতনতা তৈরি হবে। পাইলট রানে সাফল্য এলে, ভবিষ্যতে সব ওয়ার্ডেই ধাপে ধাপে শিবির হবে। ওয়ার্ডভিত্তিক সাপ্তাহিক বা পনেরো দিন অন্তর শিবির হবে। নগদে কোনও লেনদেন হবে না। অনলাইনে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে বা ইউপিআই লেনদেনের মাধ্যমে টাকা পেয়ে যাবেন বিক্রেতারা। রাজ্য সরকারের তথ্যপ্রযুক্তি দপ্তর বিভিন্ন ধরনের ই-বর্জ্যের ক্ষেত্রে নির্দিষ্ট দাম ঠিক করেছে। সেই দামে বর্জ্য কিনবে পুরসভা। নিয়ম অনুযায়ী, যে’সব সংস্থা ইলেকট্রনিক্স সরঞ্জাম তৈরি করে তারা ১০ থেকে ১৫ শতাংশ ই-বর্জ্য নতুন উৎপাদনের ক্ষেত্রে পুনর্ব্যবহার করে। জঞ্জাল সংগ্রহের পর রাজ্য সেগুলি বিভিন্ন কোম্পানিকে বিক্রি করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Pollution, #KMC, #E-Waste

আরো দেখুন