ভ্রমণ বিভাগে ফিরে যান

ঘুরে আসুন সামসিং, সান্তালে খোলা, রকি আইল্যান্ড

August 28, 2020 | 2 min read

‘রকি আইল্যান্ড’ — মানে পাথুরে দ্বীপ। নামটা শুনে প্রথমবার অবাক হতে পারেন। দ্বীপ তো সাধারণত সমুদ্রেই হয়। কিন্তু উত্তরবঙ্গের ছোটো নদীতে দ্বীপ কী ভাবে হবে?

এই কৌতূহলকে সঙ্গী করেই বেরিয়ে পড়ুন, এক দিনের ট্যুরে। গন্তব্য হোক সামসিং হয়ে সান্তালেখোলা,  এবং  রকি আইল্যান্ড। চালসা থেকে এগিয়ে রওনা দিন সামসিং-এর দিকে। মালবাজারের দিক থেকে  এলে চালসা মোড় থেকে বাঁ দিকে মেটেলির পথ। সে দিকে ঘুরতে হয়। 

মেটেলি পেরোতেই বদলে যায় প্রাকৃতিক চরিত্র। রাস্তার দু’ধারে চা-বাগান। সামসিং পৌঁছোতেই হঠাৎ করে কাছে চলে আসে পাহাড়। মূলত চা-বাগানের জন্যই বিখ্যাত এই সামসিং। প্রকৃতিপ্রেমীদের স্বর্গরাজ্য এখান থেকে চার কিমি দূরে, সান্তালেখোলা।  

এই সামসিং থেকেই শুরু হয় নেওড়া ভ্যালি জাতীয় উদ্যান, যার বিস্তৃতি সমুদ্রতল থেকে প্রায় দশ হাজার ফুট পর্যন্ত। জাতীয় উদ্যানের মধ্যে ট্রেক রুটও রয়েছে।  

সামসিং ছাড়াতেই পাহাড়ি রাস্তা শুরু। সান্তালেখোলা পৌঁছোনোর দেড় কিলোমিটার আগেই নিজেদের গাড়ি ছাড়তে হবে। নিতে হবে স্থানীয় গাড়ি। তবে সান্তালেখোলার বনোন্নয়ন নিগমের কটেজগুলিতে বুকিং থাকলে নিজেদের গাড়িতেই যাওয়া যায়।

‘সান্তালে’ শব্দর অর্থ কমলা, ‘খোলা’ মানে ঝোরা। সমুদ্রতল থেকে হাজার তিনেক ফুট উঁচুতে অবস্থিত এই সান্তালেখোলার নাম এসেছে এই খোলা বা ছোটো নদীটার জন্যই। নদীটার ওপর রয়েছে ঝুলন্ত সেতু।

হাঁটা পথ চলে যায় পশ্চিমবঙ্গ বনোন্নয়ন নিগমের কটেজগুলির দিকে। পাশ দিয়ে বয়ে চলেছে নদী।   পাহাড়ের ওপর থেকে এসে নেমে যাচ্ছে সমতলের দিকে। সান্তালখোলার মূল আকর্ষণ অপার নির্জনতা এবং সেই নির্জনতা চিরে ভেসে আসা পাখিদের কলতান। পাখিপ্রেমিকদের আদর্শ এই সান্তালেখোলা। বনোন্নয়ন নিগমের কটেজগুলিতে থাকলেই সান্তালেখোলার আসল রূপের পরিচয় পাওয়া যায়।  

এ বার চলে যান রকি আইল্যান্ড। সান্তালেখোলা থেকে সামসিং-এর দিকে কিছুটা এসে বাঁ দিকে উঠে গিয়েছে রকি আইল্যান্ডের রাস্তা।

পাহাড়ের ওপর থেকে নেমে আসছে মূর্তি নদী। নদীর বুকে রয়েছে অসংখ্য পাথর। ছোটোখাটো পাথর নয়, বড়ো বড়ো সব বোল্ডার। বোল্ডারগুলোর পাশ কাটিয়ে নেমে যাচ্ছে মূর্তি। এ এক অপরূপ শোভা।

কী ভাবে যাবেন

শিয়ালদা থেকে কাঞ্চনকন্যা এক্সপ্রেসে পৌঁছোন নিউ মাল জংশন। এখান থেকে সামসিং হয়ে সান্তালেখোলা  ৩০ কিমি। এনজেপি থেকে সান্তালেখোলার দূরত্ব ৮০ কিমি। সান্তালেখোলা থেকে রকি আইল্যান্ডের দূরত্ব ৫ কিমি।

কোথায় থাকবেন

সান্তালেখোলাতে থাকার সব থেকে ভালো জায়গা হল পশ্চিমবঙ্গ বনোন্নয়ন নিগমের ‘নেচার রিসর্ট। অনলাইনে বুক করার জন্য লগ-ইন করুন www.wbfdc.com । থাকতে পারেন সামসিং-এর অদূরে পশ্চিমবঙ্গ বনোন্নয়ন সংস্থার মৌচুকি ক্যাম্পে। অনলাইনে বুক করতে পারেন। এ ছাড়া সামসিং, সান্তালেখোলা এবং রকি আইল্যান্ডে কিছু বেসরকারি হোম-স্টে রয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Travelling, #samsing

আরো দেখুন