রাজ্য বিভাগে ফিরে যান

বাংলা থেকে ক’জন ঠাঁই পেতে পারেন মোদীর মন্ত্রিসভায়?

June 7, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: দিল্লিতে তোড়জোড় শুরু হয়েছে মন্ত্রিসভা গড়ার। বাংলা থেকে কে কে হচ্ছেন মোদীর মন্ত্রী? উঠছে প্রশ্ন।
প্রাক্তন বিচারপতি কি মন্ত্রিত্ব পেতে পারেন? প্রশ্ন ঘুরছে নানা মহলে। নীশিথ প্রামাণিক, শান্তনু ঠাকুরদের জায়গা হয়েছিল মোদীর মন্ত্রিসভায়, এবার কারা? অভিজিত গঙ্গোপাধ্যায়, সৌমিত্র খাঁ নাকি সুকান্ত মজুমদার নাকি জগন্নাথ সরকার? কেউ কি আদৌ পূর্ণমন্ত্রীর পদ পাবেন নাকি সেই রাষ্ট্রমন্ত্রী নিয়েই সন্তুষ্ট থাকতে হবে বাংলাকে।

বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। সরকার গঠনের জন্য শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে বিজেপিকে। ফলে মন্ত্রিত্ব ছাড়তে হবে এবার। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ১৮টি আসন পেয়েছিল বাংলা থেকে। প্রতিমন্ত্রী করা হয়েছিল বাংলার দু’জনকে- দেবশ্রী চৌধুরী ও বাবুল সুপ্রিয়। একুশের বিধানসভা ভোটে হারের পর দু’জনকেই মন্ত্রিত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। ২০২১-এ বাংলা থেকে প্রতিমন্ত্রী করা হয় চারজনকে নিশীথ প্রামাণিক, শান্তনু ঠাকুর, জন বার্লা ও সুভাষ সরকার। এবার বিজেপির আসন সংখ্যা কম৷

ইতিমধ্যেই সব শরিক দলের সঙ্গে বৈঠক সেরেছেন মোদী ও শাহ। কে কোন মন্ত্রক চাইছে, তা নিয়েও আলোচনা হয়েছে। শরিকদের মধ্যে অন্যতম নীতিশ কুমারের জেডিইউ ও অন্ধ্রপ্রদেশের চন্দ্রবাবু নাইডুর টিডিপি৷ ফলে বিজেপি থেকে ক’জন মন্ত্রী হবেন, তা নিয়েও প্রশ্ন থাকছে।

শোনা যাচ্ছে, দু’জন মন্ত্রী পাবে বাংলা৷ চর্চায় উঠে আসছে তমলুকের জয়ী প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নাম। বাংলা থেকে পূর্ণমন্ত্রী হওয়ার সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, নিশীথ প্রামাণিক, সুভাষ সরকার হেরে গিয়েছেন এবার। জন বার্লা টিকিট পাননি। জগন্নাথ সরকারের নামও শোনা যাচ্ছে নানা মহলে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Modi, #bjp, #NDA, #cabinet, #nda cabinet

আরো দেখুন