দেশ বিভাগে ফিরে যান

সোশ্যাল মিডিয়ায় ক্রমশ বেড়ে চলেছে সাইবার জালিয়াতির ফাঁদ! প্রতিরোধে কী ব্যবস্থা?

June 9, 2024 | < 1 min read

সোশ্যাল মিডিয়ায় ক্রমশ বেড়ে চলেছে সাইবার জালিয়াতির ফাঁদ! প্রতিরোধে কী ব্যবস্থা?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সোশ্যাল মিডিয়ায় পাল্লা দিয়ে বাড়ছে সাইবার ক্রাইম। গুগলসহ বিভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সাইবার অপরাধীরা রীতিমতো ভুয়ো বিজ্ঞাপন দিচ্ছে। চাকরি, বিনিয়োগের টোপ সহ বিভিন্ন ধরনের বিজ্ঞাপন, গুগলে নামী কোম্পানির ফোন নম্বর, ওয়েবসাইট দেওয়া হচ্ছে। আর যোগাযোগ করে জালিয়াতের ফাঁদে পড়তে হচ্ছে আমজনতাকে।

স্বরাষ্ট্রমন্ত্রকের তথ্য অনুযায়ী ২০২১-২৪ অর্থ বর্ষে দেশের সব রাজ্য মিলিয়ে মোট নথিভুক্ত অভিযোগের সংখ্যা ৫ লক্ষ। যার মধ্যে চলতি বছরের শুধুমাত্র মে মাস পর্যন্ত ৬৬ হাজার মামলা দায়ের করা হয়েছে। এরমধ্যে মাত্র ৫০০টি মামলার তদন্ত শেষ হয়েছে। সর্বসাকুল্যে গ্রেপ্তার করা হয়েছে ৭০০ জন। যা এক মাত্র শতাংশের কাছাকাছি। সাইবার অপরাধীদের রুখতে কেন্দ্র ন্যাশনাল সাইবার ক্রাইম পোর্টাল চালু করলেও কমছে না সাইবার ক্রাইম। যা রীতিমতো উদ্বেগ বাড়াচ্ছে কেন্দ্রের।

সূত্রের খবর, বেশিরভাগ সাইবার প্রতারকরা বিদেশ থেকেই ভারতে সাইবার জালিয়াতির ফাঁদ পেতেছে। দেশে তাদের গ্যাংয়ের লোকেরা অ্যাকাউন্ট খোলা, টাকা তোলা ইত্যাদি কাজের সঙ্গে যুক্ত। ফলে গ্যাংয়ের মাথারা নাগালের বাইরেই থেকে যাচ্ছে। অন্যদিকে ভুক্তভুগীদের অভিযোগ, ঢিলেঢালা তদন্তে কারণে বেশিরভাগ মামলায় কোনও সুরাহা মিলছে না।

সাইবার ক্রাইম রুখতে এবার নড়েচড়ে বসেছে স্বরাষ্ট্রমন্ত্রক। গুগল ও ফেসবুককে রীতিমতো চিঠি দিয়ে নির্দেশ দিয়েছে প্রচারের জন্য বিজ্ঞাপন ভালো করে যাচাই করার পর আপলোড করতে। এর সঙ্গে রাজ্যের পুলিসকে সাইবার ক্রাইমে যুক্ত অপরাধীদের দ্রুত গ্রেপ্তারির নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এবার রাজ্যের পুলিস কর্তাদের দ্রুত তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে, অভিযুক্ত বিদেশে থাকলেও তাদের ধরতে তার বিষয়ে ইন্টারপোলের সাহায্য নেওয়ার কথাও বলা হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Social Media, #Ministry Of Home Affairs, #Home Affairs, #Cyber Fraud

আরো দেখুন