রাজ্য বিভাগে ফিরে যান

অমিতাভ চক্রবর্তীকে সরিয়ে সংগঠনের বড় ঝাঁকুনি দিতে চাইছে বিজেপি

June 14, 2024 | 2 min read

অমিতাভ চক্রবর্তীকে সরিয়ে সংগঠনের বড় ঝাঁকুনি দিতে চাইছে বিজেপি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা ভোটে বিপর্যয়ের পরেই জল্পনা শুরু হয়েছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রিসভায় সুকান্ত মজুমদারের ঠাঁই পাওয়ার আঁচ মিলতেই স্পষ্ট হল সেই সম্ভাবনা— তিন বছরের মধ্যেই বঙ্গ বিজেপির সভাপতি পদে রদবদল হতে চলেছে। বিজেপিতে এখন জোর গুঞ্জন, বঙ্গ ইউনিটের দ্বিতীয় শীর্ষ সাংগঠনিক পদে কে বসতে চলেছেন? অর্থাৎ বঙ্গ বিজেপির পরবর্তী সাধারণ সম্পাদক (সংগঠন) পদে কার শিকে ছিঁড়বে।

প্রসঙ্গত, সর্বভারতীয় কিংবা রাজ্যগুলিতে এই একটি মাত্র পদ রয়েছে যেটিতে কোনও ভোটাভুটি ছাড়াই সরাসরি মনোনীত করা হয়। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের (আরএসএস) বাছাই করা ব্যক্তিরাই এই পদে বসেন। গত বিধানসভার আগে থেকে এখনও পর্যন্ত বঙ্গ বিজেপির এই গুরুদায়িত্বে রয়েছেন অমিতাভ চক্রবর্তী। এই পর্বের মাঝেই পঞ্চায়েত ও পুরসভা ভোটেও বিজেপি মুখ থুবড়ে পড়েছিল। কেন্দ্রীয় মন্ত্রী শান্তনু ঠাকুর সহ একাঝাঁক বিজেপি নেতা-মন্ত্রীরা প্রকাশ্যে ও দলের অন্দরে অমিতাভবাবুর অপসারণে সরব হয়েছিলেন। খোদ কলকাতায় দলের সংগঠন সম্পাদকের বিরোধিতায় বহুবার আন্দোলন-বিক্ষোভ হয়েছিল। এখন লোকসভা ভোটের ময়নাতদন্তে অমিতাভবাবুর ভূমিকা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। খোদ রাজ্য সভাপতি ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, সংগঠনের দায়িত্ব থাকা নেতারা হাওয়া খেয়ে ঘুরে বেড়াবে, আর বিপর্যয়ের যাবতীয় দায় তাঁকে বইতে হবে। এমনটা তিনি মেনে নেবেন না।

আরএসএস সূত্রের খবর, অমিতাভবাবুর ভূমিকা নিয়ে ক্ষুব্ধ খোদ সঙ্ঘ। ‘বিচার পরিবারের’ এক সক্রিয় সদস্য হিসেবে বিজেপিতে কাজ করতে গিয়ে নানা ধরনের ‘কালি’ লেগেছে এবিভিপি’র এই প্রাক্তনীর। নিজের ‘কাছের লোক’দের নিয়ে রাজ্য তথা জেলা কমিটি তৈরি করে গত চারবছর বিজেপিতে কার্যত ‘মোচ্ছব’ চালানোর অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে। এমনকী দলবদলু এক শীর্ষ নেতার কাছে পুরোপুরি আত্মসমর্পণ করে বিজেপির গোটা সংগঠনের মেরুদণ্ড ভেঙে দেওয়ার অভিযোগও সামনে আসছে। ফলে এবার অমিতাভ চক্রবর্তীর বিদায় নিশ্চিত বলেই মনে করছে বিজেপি’র অনেতেই। এবার সাধারণ সম্পাদক (সংগঠন) পদে কার শিকে ছিঁড়বে এখন সেটাই দেখার।

TwitterFacebookWhatsAppEmailShare

#bjp, #Organization, #Amitava Chakraborty, #party organization, #West Bengal

আরো দেখুন