দেশ বিভাগে ফিরে যান

NEET দুর্নীতির পর্দা ফাঁস! কত টাকা করে দিতে হয়েছে বিহারের পরীক্ষার্থীদের?

June 16, 2024 | < 1 min read

NEET দুর্নীতির পর্দা ফাঁস! কত টাকা করে দিতে হয়েছে বিহারের পরীক্ষার্থীদের? ছবি সৌজন্যে: ANI

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিট দুর্নীতির বিস্ফোরক তথ্য এল প্রকাশ্যে, প্রশ্ন ফাঁসের জন্য পরীক্ষার্থী পিছু ত্রিশ লক্ষ টাকা করে নিয়েছেন দালালরা! বিহারের আর্থিক দুর্নীতিদমন শাখার (ইওইউ) প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, বিহারের একাধিক নিট পরীক্ষার্থীর কাছ থেকে দালালরা ৩০ লক্ষেরও বেশি টাকা নিয়েছেন। তদন্তকারী সংস্থা বিহারের ন’জন নিট পরীক্ষার্থীকে ডেকে পাঠিয়েছে। সলভার গ্যাংয়ের সঙ্গে তাঁদের যোগাযোগের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য সোম এবং মঙ্গলবার তাঁদের পাটনা অফিসে হাজিরা দিতে বলা হয়েছে।

সন্দেহভাজন ১৩ জন নিট পরীক্ষার্থীর রোল নম্বর পেয়েছেন তদন্তকারীরা। তাঁদের মধ্যে থেকে চারজন গ্রেপ্তার হয়েছে। এখনও পর্যন্ত নিট মামলায় ১৪ জন গ্রেপ্তার হয়েছেন বলে জানা গিয়েছে। এক জুনিয়র ইঞ্জিনিয়ার রয়েছেন, ৫৬ বছরের ওই ব্যক্তির নাম সিকান্দার কুমার যাদবেন্দু। তিনি স্বীকার করেছেন, তাঁর পাটনার অফিসে বসেই নীতীশ আর অমিত আনন্দ, শিক্ষাক্ষেত্রে পরামর্শদাতা সংস্থা চালাত। সিকান্দার জেরায় জানিয়েছেন, তিনি একাধিক নিট পরীক্ষার্থীর পরিবারের সঙ্গে যোগাযোগ করেছিলেন। তারপরই আর্থিক লেনদেনের অংক চূড়ান্ত হয়। সিকান্দারের দাবি, ৪ মে অমিত আর নীতীশ নিটের প্রশ্ন হাতে পান। পাটনার রামকৃষ্ণ নগরে একটি সেফ হাউসে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের উত্তরগুলো মুখস্থ করানো। প্রশ্নপত্র ফাঁসের জন্য একেক জন পরীক্ষার্থীর কাছ থেকে ৩০ থেকে ৩২ লক্ষ টাকা করে নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

এ বছরের (৫ মে, ২০২৪) নিট বাতিলের দাবিতে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে সিবিআই বা কোনও নিরপেক্ষ তদন্তকারী সংস্থাকে দিয়ে তদন্তের দাবিও পেশ করা হয়েছে। শুক্রবার কেন্দ্র ও এনটিএ-কে নোটিশ পাঠিয়েছে শীর্ষ আদালত।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bihar, #Scam, #neet scam, #neet scam 2024

আরো দেখুন