রাজ্য বিভাগে ফিরে যান

বাতিলের পথে হাজার হাজার বেসরকারি বাস! কী করবেন নিত্যযাত্রীরা?

June 21, 2024 | < 1 min read

ছবি সৌজন্যে : Indian Express

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতা হাইকোর্টের নির্দেশে বাতিল হচ্ছে ১৫ বছরের পুরনো বাস। রুটিরুজিতে টান পড়ার আশঙ্কায় বেসরকারি বাস মালিকরা। কলকাতা হাইকোর্টের নির্দেশ কার্যকর হলে বেসরকারি বাস পরিষেবা শহরে ভেঙে পড়বে। কলকাতা শহরে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে।

পরিবহণ দপ্তরের নির্দেশিকা অনুযায়ী, আগামী ১ আগস্ট থেকে ১৫ বছরের পুরনো বাস বাতিল হবে। পরিবেশকর্মী সুভাষ দত্তের ২০০৯ সালে করা একটি মামলার ভিত্তিতে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, ১৫ বছর পেরিয়ে যাওয়া বাস কলকাতা শহর এলাকায় চালানো যাবে না। পরিবেশ রক্ষার জন্য এমন নির্দেশ দেওয়া হয়েছিল।ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় বাস মালিকদের সংগঠন। সুপ্রিম কোর্ট বিষয়টি পাঠিয়ে দেয় কলকাতা হাইকোর্টে। তখন পরিবহণ দপ্তর কলকাতা হাইকোর্টের নির্দেশ কার্যকর করার সিদ্ধান্ত নেয়। কলকাতার বিপুল সংখ্যক বাসের বয়স ১৫ বছর পেরিয়ে যাবে।

সিটি সাবার্বান বাস সার্ভিসেসের সাধারণ সম্পাদকের মতে, কোভিডের সময় বেসরকারি গণপরিবহণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন নতুন প্রযুক্তির বাস রাস্তায় নামাতে গেলে কমপক্ষে ব্যয় হবে ৩০ লক্ষ টাকা। এখন এত টাকা ঋণ নিয়ে নতুন বাস নামানো অসম্ভব। কলকাতা হাইকোর্টের রায়ে ২০২৪ সালের ৩১ জুলাইয়ের মধ্যে ১৫ বছর পেরিয়ে যাওয়া বাসগুলি বন্ধ করে দিতে হবে। মনে করা হচ্ছে, বেসরকারি গণপরিবহণ ব্যবস্থা ভেঙে পড়তে পারে। রাস্তায় বাস কমবে, যাত্রীদের হয়রানি বাড়বে বলেও মনে করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#transport, #bus, #Pvt buses

আরো দেখুন