দেশ বিভাগে ফিরে যান

এক্সিট পোল সংস্থা Axis MyIndia ইনসাইডার ট্রেডিং-এর সঙ্গে যুক্ত? সাংঘাতিক অভিযোগ সাকেতের

June 22, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: Axis MyIndia, একটি এক্সিট পোল সংস্থা যা ইন্ডিয়া টুডে চ্যানেলে নির্বাচনের ফলফাওল সম্পর্কিত এক্সিট পোল করে। এটি টিভিতে সবচেয়ে বেশি দেখা এক্সিট পোলগুলির মধ্যে একটি। এবার এই Axis MyIndia-কে বিঁধলেন তৃণমূল সাংসদ এবং RTI আন্দোলনকারী সাকেত গোখলে।

সাকেতের অভিযোগ অনুযায়ী গত কয়েক বছরের Axis MyIndia-এর আর্থিক পরিসংখ্যান দেখায় যে কোম্পানির “বিনিয়োগ কার্যক্রম” থেকে গড় বার্ষিক নগদ প্রবাহ ৩-৫ কোটি টাকা। সাকেত জানাচ্ছেন, Axis MyIndia যদি ৩ ও ৪ জুন স্টক মার্কেটে বিনিয়োগ করে থাকে, তাহলে এটি ইনসাইডার ট্রেডিং-এর একটি স্পষ্ট ঘটনা হবে কারণ ৩১শে মে থেকে ২রা জুন পর্যন্ত তাদের নিজস্ব (বিভ্রান্তিকর) এক্সিট পোল ভবিষ্যদ্বাণীগুলি ৩-রা জুন শেয়ার বাজারগুলিতে উত্থান ঘটায়৷

সকেট অভিযোগ জানিয়েছেন যে Axis MyIndia কোন ইনসাইডার ট্রেডিং এর সাথে জড়িত ছিল কিনা তা নির্ধারণ করার ক্ষমতা এবং এক্তিয়ার আছে একমাত্র SEB-র এবং তিনি চাইছেন, SEBI এটির তদন্ত করুক।

প্রসঙ্গত ৫ জুন এবং ১১ জুন, তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সদস্য সাকেত গোখলে আর্থিক বাজার নিয়ন্ত্রক SEBI-কে একটি চিঠি লিখেছিলেন, কেন্দ্রীয় সরকারকে “স্টক মার্কেট ম্যানিপুলেশন” এর অভিযোগে অভিযুক্ত করে।

এক্সিট পোলের মাধ্যমে কথিত স্টক মার্কেট ম্যানিপুলেশনের নিয়ন্ত্রক তদন্তের আহ্বান আরও জোরে হয়েছে। রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়াকে (সেবি) চিঠি লিখেছিলেন, বিশেষ করে এক্সিস মাই ইন্ডিয়ার এক্সিট পোলগুলির তদন্তের দাবিতে।

সেবি চেয়ারপার্সন মাধবী পুরি বুচকে লেখা তার চিঠিতে, গোখলে অভিযোগ করেছিলেন যে Axis MyIndia তার এক্সিট পোলে বিজেপি-এনডিএ-র আসন সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি করেছে, যা পরবর্তীতে ভারতীয় স্টক মার্কেটে একটি সমাবেশ ঘটায়। যাইহোক, প্রকৃত নির্বাচনের ফলাফল এবং এক্সিট পোলের ভবিষ্যদ্বাণীগুলির মধ্যে একটি উল্লেখযোগ্য অসঙ্গতি দেখা দেয়, যার ফলে পরের দিন একটি উল্লেখযোগ্য স্টক মার্কেট বিপর্যয় ঘটে।

এর পর ১৮ জুন ৪ সদস্যের তৃণমূল সাংসদদের একটি দল মুম্বইতে SEBI-র অধিকর্তার সঙ্গে ৪৫ মিনিট সাংসদ কল্যাণ ব্যানার্জির নেতৃত্বে। সঙ্গে ছিলেন সাংসদ সাকেত ঘষলে এবং সাগরিকা ঘোষ। এই তৃণমূল কংগ্রেসের দলটির সঙ্গে INDIA জোটের শরিক NCP (শরদ পাওয়ার)-এ এক সাংসদ এবং শিবসেনা (উদ্ধব)-এর এক সাংসদ যোগ দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#SEBI, #NDA, #Stock Market, #Share Market, #Madhurima Ebong, #Axis My India, #Insider Trading

আরো দেখুন