দেশ বিভাগে ফিরে যান

মোদীর তৃতীয় ইনিংসের শুরুতেই ধসের মুখে আইটি চাকরির বাজার

June 27, 2024 | 2 min read

ধসের মুখে আইটি চাকরির বাজার

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নরেন্দ্র মোদী যে যুবশক্তির সবথেকে বেশি জয়ধ্বনি দেন, তাদের হাল কী? কিছুদিন আগেই তথ্য জানার অধিকার আইনে করা একটি আবেদনের জবাবে জানা গিয়েছিল, দেশজুড়ে ছড়িয়ে থাকা আইআইটি ক্যাম্পাসগুলিতে ৮ হাজার ছাত্রছাত্রীর চাকরি হয়নি। দেশের অন্যতম শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের গণ্ডি পেরনোর সময়ও যদি মনমতো চাকরি অধরা থেকে যায়, তখন দেশের অর্থনীতি এবং নিয়োগ-নীতি নিয়ে প্রশ্ন ওঠা স্বাভাবিক। আর সেটাই হচ্ছে।

এবার ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব সফটঅয়্যার অ্যান্ড সার্ভিস কোম্পানি’র (ন্যাসকম) সমীক্ষা রিপোর্ট বলছে, গত অর্থবর্ষের তুলনায় রীতিমতো ধস নামতে চলেছে আইটি তথা উচ্চ বেতনের নিয়োগ ক্ষেত্রে। ২০২৩-২৪ আর্থিক বছরে যেখানে তথ্য-প্রযুক্তিতে ২ লক্ষ ৭০ হাজার চাকরি হয়েছিল, সেখানে এই পরিসংখ্যান চলতি অর্থবর্ষে নেমে আসতে পারে মাত্র ৬০ হাজারে। ২০২৪-২৫ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিক শেষ হতে আর কয়েকদিন। তিন মাসের গড় নিয়োগের প্রবণতা কিন্তু বুঝিয়ে দিচ্ছে, ন্যাসকমের রিপোর্ট উড়িয়ে দেওয়ার মতো নয়। বরং অঙ্কটা সত্যিই উদ্বেগজনক। অর্থাৎ মানেটা পরিষ্কার, গত অর্থবর্ষের তুলনায় পাঁচ ভাগও চাকরি হবে না চলতি আর্থিক বছরে। তাই তৃতীয় ইনিংসের শুরুতেই নরেন্দ্র মোদীর কাছে প্রধান চ্যালেঞ্জ হয়ে উঠছে বেকারত্ব সঙ্কট।

ডেলয়েট সংস্থার সমীক্ষায় জানানো হয়েছে, ২০২৪ সালে ভারতে এমবিএ ছাত্রছাত্রীদের কর্মসংস্থান হবে ঠিকই, কিন্তু বেতন কমে যাবে ১০ থেকে ১৫ শতাংশ। সবচেয়ে বড় কথা, এক্ষেত্রে কোভিড বিপর্যয়ের ছায়া দেখা যাচ্ছে। কারণ, চাকরির শুরুতে যে প্যাকেজ অফার করা হচ্ছে, তেমনটা হয়েছিল ২০২১ সালে। পরিষেবা এবং তথ্য-প্রযুক্তি—এই দুই সেক্টরই ভারতে শিক্ষিত ছাত্রছাত্রীদের কর্মজগতে প্রবেশের সবথেকে বেশি চালিকাশক্তি হয়ে থেকেছে বিগত বছরগুলিতে। এখনও সেটা বিদ্যমান। কিন্তু এন্ট্রি লেভেল চাকরির সুযোগ ও গ্রহণযোগ্য বেতন যেমন কমছে, তেমনই সর্বোচ্চ পর্যায়ের চাকরিগুলির ক্ষেত্রে তৈরি হয়েছে কর্ম ও কর্মী সংকোচন। একমাস পর বাজেট পেশ করবে তৃতীয় এনডিএ সরকার।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #Modi Government, #IT job, #IT jobs

আরো দেখুন