দেশ বিভাগে ফিরে যান

ডিজিটাইজেশনের পথে এখনও হাঁটেনি ছোট ও মাঝারি শিল্প, বলছে সমীক্ষা রিপোর্ট

July 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ব্যবসায়িক প্রশাসন বা পরিষেবা যদি ‘ডিজিটাইজড’ হয়, তাহলে হরেক সুবিধা মানেন সবাই। সাম্প্রতিক একটি সমীক্ষা বলছে, এই সত্য মেনে নিয়েও এখনও বহু এমএসএমই সংস্থা ডিজিটাইজেশনের পথে হাঁটেনি। তবে অদূর ভবিষ্যতে তারা সেই কাজে আগ্রহী। ছোট শিল্পের ডিজিটাল পালাবদলের উপর একটি সমীক্ষা চালায় ভিআই।

প্রায় ১ লক্ষ ৬০ হাজার সংস্থাকে তারা এই সমীক্ষার আওতায় আনে। তাদের দাবি, ৫১ শতাংশ এমএসএমই জানিয়েছে, তারা অফলা‌ইনে ব্যবসা করে। অর্থাৎ ডিজিটাল ব্যবস্থাতে তারা মোটেই গুরুত্ব দেয় না। ৩৬ শতাংশ সংস্থা জানিয়েছে, তারা ডিজিটাল পেমেন্টে নিতে অভ্যস্ত। ৩১ শতাংশ সংস্থা তাদের ক্রেতা বা গ্রাহক পেতে ডিজিটাল ব্যবস্থার দ্বারস্থ হয়। ৪১ শতাংশ সংস্থা তাদের পণ্য বা পরিষেবা বিপণনে ডিজিটাল ব্যবস্থার সুবিধা নেয়।

সমীক্ষাটি বলছে, ডিজিটাল ব্যবস্থায় সবচেয়ে বেশি সফল হয়েছে তথ্য-প্রযুক্তি ক্ষেত্র, ফিনান্সিয়াল সেক্টর এবং পরিবহণ। এর পাশাপাশি বর্তমানে দ্রুততার সঙ্গে এগিয়ে আসছে রিটেইল বা খুচরো ব্যবসা এবং নির্মাণ শিল্প। ২০২৫ সালের মধ্যে ডিজিটাল ব্যবস্থায় নিজেদের এগিয়ে নিয়ে যেতে বাজেট বৃদ্ধির পথে হাঁটবে ৪৩ শতাংশ সংস্থা, জানা গিয়েছে সমীক্ষায়। ৪৩ শতাংশ ক্ষেত্রে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প সংস্থাগুলি তাদের ব্যবসায়িক তথ্য সুরক্ষিত রাখতে নানা ধরনের ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে, এমনটাই উঠে এসেছে সমীক্ষায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Digitization, #medium and small industries

আরো দেখুন