দেশ বিভাগে ফিরে যান

২৪টি রাজ্যের পর্যবেক্ষক এবং সহ-পর্যবেক্ষকের তালিকা প্রকাশ করেছে বিজেপি, নাম নেই কোনও বাঙালির

July 6, 2024 | 2 min read

নাম নেই কোনও বাঙালির

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: লোকসভা ভোটের পরে বিজেপির সংগঠনে রদবদল হওয়ার বিষয়টি প্রায় নিশ্চিত ছিলই। জাতীয় সভপতি থেকে শুরু করে বাংলায় রাজ্য সভাপতি বদলের কথা রয়েছে। জেপি নড্ডার মেয়াদ ফুরিয়ে এসেছে। এছাড়াও তিনি কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। এদিকে বাংলার বিজেপি সভাপতি সুকান্ত মজুমদারও কেন্দ্রীয় মন্ত্রী হয়েছেন। এই আবহে বিজেপির ‘এক ব্যক্তি, এক পদ’ নীতি মেনে তাঁদের সরতে হবে। তবে সেই রদবদলের আগেই একসঙ্গে ২৪ রাজ্যে সাংগঠনিক রদবদল করল গেরুয়া শিবির।

শুক্রবার যে ২৪টি রাজ্যের পর্যবেক্ষক এবং সহ-পর্যবেক্ষকের তালিকা প্রকাশ করেছে পদ্মশিবির সেই তালিকায় বাংলার কেউ নেই। নাম নেই কোনও বাঙালিরও। বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা নতুন করে সংগঠনের দায়িত্ব বণ্টন করেছেন ২৪ রাজ্যে। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক তথা হেডকোয়ার্টার ইনচার্জ অরুণ সিংহের সই করা যে তালিকা বার করেছে বিজেপি, তাতে ২৪টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। আন্দামান নিকোবর, অরুণাচল প্রদেশ, বিহার, ছত্তীসগঢ়, দমন-দিউ, গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, জম্মু এবং কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্নাটক, কেরল, মধ্যপ্রদেশ, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, পুদুচেরি, পাঞ্জাব, সিকিম, উত্তরাখণ্ড এবং উত্তর-পূর্ব রাজ্যগুলির জন্য পর্যবেক্ষক এবং সহ-পর্যবেক্ষকের নাম ঘোষণা করা হয়েছে। তাতে বেশ কয়েক জনকে সাংগঠনিক কাজে বড় দায়িত্বে উঠিয়ে এনেছে বিজেপি। যেমন, সম্বিত পাত্র। ওড়িশায় ভাল ফলের পর সেই রাজ্যের পদ্মশিবিরের বড় মুখকে উত্তরাখণ্ডের সহ-পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে।

পাশাপাশি ওড়িশায় পর্যবেক্ষক এবং সহ-পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে বিজয়পাল সিংহ তোমর এবং সুশ্রীলতা উসেন্দিকে। বিজয়পাল উত্তরপ্রদেশ থেকে বিজেপির রাজ্যসভার সাংসদ। আগেও তিনি ওড়িশার দায়িত্ব সামলেছেন। বিহারে বিজেপির পর্যবেক্ষক বিনোদ তাওড়ে, সহ-পর্যবেক্ষক করা হয়েছে সাংসদ দীপক প্রকাশকে। গোয়া এবং জম্মু-কাশ্মীরে পর্যবেক্ষক হয়েছেন আশিস সুদ। হরিয়ানায় পর্যবেক্ষক সতীশ পুনিয়া এবং সহ-পর্যবেক্ষক সুরেন্দ্র সিংহ নগর, হিমাচল প্রদেশে পর্যবেক্ষক শ্রীকান্ত শর্মা, সহ-পর্যবেক্ষক সঞ্জয় টন্ডন। এ ছাড়া কর্নাটকের জন্য বিজেপি পর্যবেক্ষক এবং সহ-পর্যবেক্ষক করেছে সাংসদ রাধামোহন দাস আগরওয়াল এবং সুধাকর রেড্ডিকে। ঝাড়খণ্ডে পর্যবেক্ষক হয়েছেন সাংসদ লক্ষ্মীকান্ত বাজপেয়ী।

বাংলার জন্যে নতুন করে কোনও পর্যবেক্ষকের নামও এখনও প্রকাশ করা হয়নি। উল্লেখ্য, বাংলায় বিজেপির পর্যবেক্ষকের পদ সামলেছেন বিহারের মন্ত্রী মঙ্গল পাণ্ডে। সহ-পর্যবেক্ষকের দায়িত্বে ছিলেন অমিত মালবীয়। পরে রাঁচির প্রাক্তন মেয়র আশা লকড়াও বাংলার সহ-পর্যবেক্ষক হন। এছাড়া, যুগ্ম সাধারণ সম্পাদক (সংগঠন) পদে আনা হয়েছিল সতীশ ধন্ডকে। তবে ২০১৯ সালের তুলনায় বাংলায় এবার ফল বাজে হয়েছে বিজেপির। এই আবহে দলের অন্দরে সংগঠন নিয়ে প্রশ্ন উঠেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Observors, #India, #bjp, #bharatiya janata party, #JP Nadda, #politics

আরো দেখুন