দেশ বিভাগে ফিরে যান

রেস্তোরাঁয় খাওয়ার প্রবণতা বাড়ছে ভারতীয়দের, কোন পথে ‘ডাইন-আউট’ ট্রেন্ড?

July 8, 2024 | < 1 min read

ছবি: প্রতীকী

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: বাড়ির ভাত-ডাল ছেড়ে প্রায় সব্বাই এখন রেস্তোরাঁর খাবারের দিকে ঝুঁকছেন। কেউ কেউ তো আবার রেস্টুরেন্টে যেতেও রাজি নন। মোবাইলে ইন্সটল করা ফুড অ্যাপ থেকেই পছন্দ করে নিচ্ছেন মেনু। অনলাইন অর্ডার দিচ্ছেন। সাম্প্রতিক এক সমীক্ষায় জানা গিয়েছে, দেশের রেস্তোরাঁ খাবারের বাজার ৫ লক্ষ ৫০ হাজার কোটি টাকায় পৌঁছে গিয়েছে।

সমীক্ষকেরা মনে করছেন, আগামী ছ’বছরের মধ্যেই অর্থাৎ ২০৩০ সালে ব্যবসার অঙ্কটা ১০ লক্ষ কোটি টাকায় পৌঁছতে পারে বলে। সমীক্ষা অনুসারে, এতে অনলাইন ফুড ডেলিভারির বাজার বাড়বে। করোনার সময় থেকে এই প্রবণতা বেড়ে গিয়েছে।

সুইগি এক আন্তর্জাতিক সংস্থাকে সমীক্ষা চালিয়েছে। তাতে দেখা যাচ্ছে গত ১০-১৫ বছরে রেস্তোরাঁর খাবারের ব্যবসার বার্ষিক বৃদ্ধির হার ছিল ৮-৯ শতাংশ। আগামী কয়েকবছরে ১০-১২ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। শুধু রেস্তোরাঁর সংখ্যাই বাড়েনি, আম জনতার বাইরে খাওয়ার উপলক্ষ্য বেড়েছে। তরুণ প্রজন্ম বেশি করে রেস্তোরাঁমুখী হচ্ছে। সমীক্ষকদের মতে, বর্তমানে রেস্তোরাঁগুলো সারা বছরে প্রায় ৩৪ কোটি গ্রাহক পায়। ২০৩০ সালের মধ্যে সংখ্যাটি ৪৫ কোটিতে পৌঁছতে পারে। অনলাইন ফুড ডেলিভারির হার ১৮ শতাংশ হারে বাড়তে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Restaurants, #dinner, #Indians, #dine out trend

আরো দেখুন