রাজ্য বিভাগে ফিরে যান

ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিতে কর্মরত মহিলা কর্মীদের নিরিখে দেশে শীর্ষে বাংলা, বলছে কেন্দ্রের পরিসংখ্যান মন্ত্রক

July 9, 2024 | < 1 min read

ছবি সৌজন্যেঃ The News Minute

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিতে কর্মরত মহিলা কর্মীদের নিরিখে দেশে শীর্ষে বাংলা। সম্প্রতি ছোট ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির উপর সমীক্ষা করেছে কেন্দ্র সরকার। পরিসংখ্যান মন্ত্রকের দেওয়া তথ্য বলছে, ছোট বাণিজ্যিক প্রতিষ্ঠানের নিরিখে গোটা দেশে দ্বিতীয় স্থানে বাংলা। এমন প্রতিষ্ঠানগুলিতে কর্মরত মহিলা কর্মীদের নিরিখে দেশের সেরা বাংলা।

গ্রাম ও শহর মিলিয়ে এমন অসংখ্য প্রতিষ্ঠান রয়েছে, যেগুলির হয়তো সরাকরি নথিভুক্তি নেই, কিন্তু দেশীয় অর্থনীতিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সংস্থাগুলো। ২০২৩ সাল পর্যন্ত সেই সমীক্ষাগুলোর ক্ষেত্রে সমীক্ষা রিপোর্ট পেশ করেছে কেন্দ্র। তাতে দেখা যাচ্ছে, গ্রাম ও শহর মিলিয়ে দেশে যত সংখ্যক প্রতিষ্ঠান আছে, তার ১২.০৩ শতাংশই এ রাজ্যে। প্রথম স্থানে রয়েছে উত্তরপ্রদেশ, হার ১৩.৮২ শতাংশ। তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র, হার ৯.৩৭ শতাংশ।

ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলিকে তিনটি ভাগে ভাগ করে সমীক্ষা করা হয়েছে। সেগুলি হল উৎপাদন শিল্প, ব্যবসা ও অন্যান্য ক্ষেত্র বা পরিষেবা। সমীক্ষা বলছে, সার্বিকভাবে বাংলা দ্বিতীয় স্থানে থাকলেও উৎপাদন শিল্পের নিরিখে বাংলার স্থান প্রথম। নথিভুক্তি নেই, এমন উৎপাদন শিল্পের ১৬.১৮ শতাংশ রয়েছে বাংলার দখলে। উত্তরপ্রদেশে ১১.৯৪ শতাংশ, তারা দ্বিতীয়। তৃতীয় স্থানে রয়েছে মহারাষ্ট্র, তার হার ৮.৮১।

শিল্প সংস্থার নিরিখে দ্বিতীয় স্থানে আছে বাংলা, সংস্থাগুলিতে কর্মী নিয়োগের হারেও দ্বিতীয়। সমীক্ষা বলছে, সর্বভারতীয় নিয়োগের নিরিখে রাজ্যে কর্মী নিয়োগের হার ৯.৬২ শতাংশ। প্রথম ও দ্বিতীয় স্থানে উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্র; রাজ্যগুলির কর্মী নিয়োগের হার যথাক্রমে ১৪.৩৬ এবং ১০.৫৪ শতাংশ। তবে মহিলা কর্মী নিযুক্তির নিরিখে প্রথম স্থান বাংলার। দেশের নিরিখে বাংলায় মহিলা কর্মী নিয়োগের হার ১১.৩ শতাংশ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Women employee, #West Bengal, #Women, #Women empowerment

আরো দেখুন