রাজ্য বিভাগে ফিরে যান

#BengalByElection: বাংলার উপনির্বাচনে বিকেল ৫টা পর্যন্ত ভোটের হার ৬২.৭১ শতাংশ

July 10, 2024 | 2 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আজ রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। দেশের মোট সাতটি রাজ্যের ১৩টি বিধানসভা আসনে উপনির্বাচন হচ্ছে । ১৩ জুলাই ভোটগণনা হবে ।

বাংলার যে চারটি বিধানসভা আসনে আজ উপনির্বাচন হচ্ছে, সেগুলি হল নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ।

মানিকতলায় বিধায়ক সাধন পাণ্ডের মৃত্যুর কারণে উপনির্বাচন হচ্ছে। রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ এবং বাগদায় তিন বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণী, মুকুটমণি অধিকারী ও বিশ্বজিৎ দাস পদত্যাগ করে তৃণমূলে যোগ দেন। এর প্রত্যেকেই লোকসভায় প্রার্থী হহয়েছিলেন কিন্তু পরাজিত হন। তাঁদের পদত্যাগের কারণেই হচ্ছে উপনির্বাচন।

মানিকতলায় তৃণমূল প্রার্থী করেছে প্রয়াত সাধনের স্ত্রী সুপ্তি পাণ্ডেকে। বাগদায় ঠাকুরবাড়ির সদস্য তথা রাজ্যসভার সাংসদ মমতাবালা ঠাকুরের মেয়ে মধুপর্ণা ঠাকুরকে। রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী এবং রানাঘাট দক্ষিণে মুকুটমণি অধিকারী তৃণমূলের প্রার্থী।

মানিকতলায় বিজেপির প্রার্থী প্রাক্তন ফুটবলার তথা সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে। মতুয়া অধ্যুষিত বাগদায় বিজেপির হয়ে লড়ছেন বিনয় বিশ্বাস।নদিয়ার রানাঘাট দক্ষিণ আসনে বিজেপির প্রার্থী মনোজকুমার বিশ্বাসকে। উত্তরবঙ্গের রায়গঞ্জে বিজেপির প্রার্থী মানসকুমার ঘোষ।

হিমাচল প্রদেশের দেহরা, হামিরপুর এবং নালাগড়ের তিন নির্দল বিধায়ক বিজেপিতে যোগ দেওয়ার আগে ইস্তফা দিয়েছিলেন। তাই সেখানে ভোট হচ্ছে। উপনির্বাচন হচ্ছে বিহারের রুপৌলী এবং মধ্যপ্রদেশের অমরওয়াড়ায়।

উত্তরখণ্ডের বদ্রীনাথের এবং মঙ্গলৌরে উপনির্বাচন হচ্ছে। তামিলনাড়ুর বিক্রবন্দীতে এবং পঞ্জাবের জলন্ধর পশ্চিমে আসনেও উপনির্বাচন হচ্ছে বুধবার।

বিকেল ৫টা পর্যন্ত ভোটের হার

রায়গঞ্জ: ৬৭.১২%

মানিকতলা: ৫১.৩৯%

রানাঘাট দক্ষিণ: ৬৫.৩৭%

বাগদা: ৬৫.১৫%

বিকেল ৩টে পর্যন্ত ভোটের হার

রায়গঞ্জ: ৫৩.৮৯%

মানিকতলা: ৪৩.৭৮%

রানাঘাট দক্ষিণ: ৫২.৪১%

বাগদা: ৫০.৮১%

বাংলার উপনির্বাচনে সকাল ১১টা পর্যন্ত ভোটের হার

রায়গঞ্জ: ২৫.৯৮%

মানিকতলা: ২১.৮৯%

রানাঘাট দক্ষিণ: ২৬.৩২%

বাগদা: ২২.৬৩%

বাংলার উপনির্বাচনে সকাল ৯টা পর্যন্ত ভোটের হার-

রায়গঞ্জ: ১২.০১%

মানিকতলা: ৯.০১%

রানাঘাট দক্ষিণ: ১১.৫৮%

বাগদা: ১০.৬১%

TwitterFacebookWhatsAppEmailShare

#Election, #By Election, #Vote, #bengal polls, #West Bengal

আরো দেখুন