দেশ বিভাগে ফিরে যান

ত্রিপুরায় উদ্বেগজনকভাবে বাড়ছে HIV, সংক্রমণের বলি ৪৭, আক্রান্ত ৮২৮ জন!

July 10, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: উদ্বেগজনকভাবে ত্রিপুরায় এইচআইভি সংক্রমণ বাড়ছে, সংক্রমণের বলি হয়েছে ৪৭ জন পড়ুয়া। এইচআইভি পরীক্ষায় ৮২৮ জনের রিপোর্ট পজিটিভ এসেছে। আক্রান্তরা সকলেই ত্রিপুরার বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ‌্যালয়ের শিক্ষার্থী। ২২০টি স্কুল, ২৪টি কলেজ ও বিশ্ববিদ‌্যালয়ের শিক্ষার্থী। ত্রিপুরা স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত ৮২৮ জন এইচআইভি পজিটিভ পড়ুয়ার নাম নথিবদ্ধ হয়েছে। এর মধ্যে ৪৭ জনের মৃত্যু হয়েছে, ৫৭২ জন এখনও বেঁচে আছেন ও এখনও ত্রিপুরাতেই আছেন। অনেকেই উচ্চশিক্ষার জন‌্য রাজ্যের বাইরের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে চলে গিয়েছেন বলেও জানা যাচ্ছে।

২০২৪ সালের মে পর্যন্ত ত্রিপুরায় মোট সক্রিয়, নথিবদ্ধ এইচআইভি আক্রান্তের সংখ‌্যা ৮,৭২৯ জন। শুধু পড়ুয়ারা নয়, সমাজের নানান স্তরের ও বয়সের এবং বিভিন্ন পেশার মানুষ আছেন। বিভিন্ন অ‌্যান্টি-রেট্রোভাইরাল থেরাপি সেন্টারগুলিতে আক্রান্তদের নাম রয়েছে। এখনও বেঁচে আছেন ৫,৬৭৪ জন। তার মধ্যে পুরুষ ৪,৫৭০ জন, মহিলা ১,১০৩ জন এবং এক জন রূপান্তরকামী।

টিসিএসিএস-র মতে এইচআইভি সংক্রমণের মূলে রয়েছে মাদকাসক্তি। অধিকাংশ পড়ুয়ার বাবা-মা দু’জনেই চাকরিজীবী। ফলে সন্তানরা মাদকাসক্ত হয়ে পড়ছেন। যথেচ্ছ হারে সিরিঞ্জ-এর প্রয়োগে মাদক গ্রহণ বাড়ছে। রক্তের মাধ‌্যমে সংক্রমণ ছড়াচ্ছে। প্রোটেকশনবিহীন যৌনাচারের মাধ‌্যমে, একাধিক যৌনসঙ্গী থাকলে এইচআইভি ছড়াতে পারে। অন্তঃসত্ত্বা অবস্থায় গর্ভস্থ সন্তানের মধ্যে সংক্রমণ ছড়াতে পারে। এমনকী, সন্তান প্রসবকালে বা স্তন‌্যপানের মাধ‌্যমেও সংক্রমণ ছড়িয়ে পড়া সম্ভব।

TwitterFacebookWhatsAppEmailShare

#tripura, #HIV, #disease, #AIDS, #hiv aids

আরো দেখুন