রাজ্য বিভাগে ফিরে যান

অরিগ্যামি পেপার ব্যবহার করে এবার করা যাবে ডেঙ্গুর পরীক্ষা

July 12, 2024 | 2 min read

অরিগ্যামি পেপার ব্যবহার করে এবার করা যাবে ডেঙ্গুর পরীক্ষা

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বর্ষা এলেই ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধি পায়। চিকিৎসকরা বলছেন সঠিক সময়ে চিকিৎসা করালে এই রোগে মৃত্যু ঝুঁকি খুব একটা থাকে না। কিন্তু রোগটিকে অবহেলা করলে এটি জটিল আকার ধারণ করতে পারে। কী ধরনের ডেঙ্গু হচ্ছে। যদি দ্রুত জানা সম্ভব হয়, সেদিকেই বাড়তি নজর দিতে পারবে সরকার থেকে শুরু করে রোগীর পরিবার। কিন্তু বাংলায় সরকারিক্ষেত্রে এই বিশেষ ধরনের সেরোটাইপ পরীক্ষা করে হাতেগোনা দু’-তিনটি সরকারি প্রতিষ্ঠান। তাও রিপোর্ট আসতে আসতে এক থেকে দু’সপ্তাহ সময় লেগে যায়। ততদিনে বড়সড় বিপর্যয় ঘটে যাওয়ার ভয় থাকে।

খড়গপুর আইআইটি এবং স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের তিন বিজ্ঞানী ও চিকিৎসক বার করে ফেললেন এর সহজ সমাধান। অরিগ্যামি কাগজ কাজে লাগিয়ে তাঁরা উদ্ভাবন করে ফেললেন এক অসাধারণ ‘আবিষ্কার’। মাত্র আধ ঘণ্টায় ডেঙ্গু টেস্ট! ডেঙ্গু হয়েছে কি না, শুধুমাত্র সেটুকু জানাই নয়, সেরোটাইপিং পরীক্ষা করে কী ধরনের ডেঙ্গু হয়েছে, সেই সময়সাপেক্ষ কাজ তাঁরা করে দিচ্ছেন ৩০ মিনিটে। এই তিন কৃতীর মধ্যে দু’জন খড়গপুর আইআইটির বিজ্ঞানী ও গবেষক। ভাটনাগর পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী ডঃ সুমন চক্রবর্তী এবং ডঃ পৌলমী বিশ্বাস। তৃতীয়জন স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনের ট্রপিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ দোলনচাঁপা মোদক।

খড়গপুর আইআইটির ইনস্টিটিউট পোস্ট ডক্টরাল ফেলো (বর্তমানে আইআইসিবি রিসার্চ অ্যাসোসিয়েট) হিসেবে কর্মরত পৌলমী বুধবার বলেন, ‘২০১৭ সালে আমার ডেঙ্গু হয়েছিল। চিকিৎসককে জিজ্ঞাসা করেছিলাম, ডেঙ্গু তো হয়েছে। কিন্তু কী ধরনের? উনি বলেছিলেন, জানি না। সেরোটাইপ করার পরিকাঠামো নেই। শুনে আমার ভয় লেগেছিল। কারণ, আগে যদি কখনও আমার ডেঙ্গু হয়ে থাকে (বুঝতে না দেওয়া সাবক্লিনিক্যাল ইনফেকশন) এবং এবারে যদি অন্য ধরনের ডেঙ্গু ভাইরাসে সংক্রামিত হই, তাহলে তো বিপদের পর বিপদ! এনিয়ে গবেষণা করার কথা তখনই মাথায় আসে।’

TwitterFacebookWhatsAppEmailShare

#dengue, #Test, #Origami Paper

আরো দেখুন