রাজ্য বিভাগে ফিরে যান

বিদ্যুৎ বিল জমার ক্ষেত্রেও রাজ্যের উপর নজরদারি চালাতে চাইছে কেন্দ্র

July 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: সদ্য ক্ষমতায় আসা পড়শি রাজ্য ওড়িশার মতো করে পশ্চিমবঙ্গ সরকারকে কাজ করার নির্দেশ দিল মোদী সরকার। এ নিয়ে প্রশাসনিক মহলে শুরু হয়েছে জোর জল্পনা। ওয়াকিবহাল মহলের মতে, বাংলায় হেরে গিয়ে পড়শি রাজ্যের উদাহরণ তুলে ধরে এরাজ্যে নিজেদের ভাবমূর্তি তুলে ধরতে চাইছে গেরুয়া শিবির। সেই কারণেই এই নিদান।

কোন ক্ষেত্রের জন্য বাংলাকে ওড়িশা মডেল মানতে বলা হল? সূত্রের খবর, রাজ্যের সমস্ত গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদের বিদ্যুৎ বিল মেটানোর ক্ষেত্রে পঞ্চদশ অর্থ কমিশনের টাকা ব্যবহার হলে তা করতে হবে কেন্দ্রের ই-গ্রাম স্বরাজ পোর্টালের মাধ্যমে। মোদী সরকারের দাবি, এই ক্ষেত্রে ওড়িশা নজির সৃষ্টি করছে। ফলে পড়শি রাজ্যের মতো করেই কাজ করতে হবে বাংলাকেও। তার জেরে কেন্দ্রের দেওয়া টাকার খরচের উপর নজরদারি চালাতেও এই পদক্ষেপ বলে মনে করছেন প্রশাসনিক কর্তারা। ত্রিস্তর পঞ্চায়েতের অধিকাংশ ক্ষেত্রে বিদ্যুৎ সরবরাহ করে ডব্লুবিএসইডিসিএল।

পঞ্চায়েতগুলিকে এতদিন একটি নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে বিদ্যুৎ বিল জমা করতে হতো। এবার থেকে বিদ্যুৎ বিল জমা দেওয়ার কাজটি কেন্দ্রীয় পোর্টালের সংযুক্তিকরণের মাধ্যমে করার নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে। এই নিয়ে পঞ্চায়েত দপ্তরের তরফে ডব্লুবিএসইডিসিএল এবং সংশ্লিষ্ট টেকনিক্যাল টিমের সদস্যদের সঙ্গে সোমবার একটি বৈঠকও করা হয়েছে বলেই সূত্রের খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Bengal, #Odisha, #electricity, #NDA

আরো দেখুন