কলকাতা বিভাগে ফিরে যান

বাজেট অধিবেশন: জবাবি ভাষণে BUDGET কথাটির কী তর্জমা করলেন অভিষেক?

July 24, 2024 | 2 min read

অভিষেক বন্দ্যোপাধ্যায়

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মঙ্গলবার বাজেট পেশ হওয়ার পরই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বাংলার প্রতি বঞ্চনা নিয়ে সরব হয়েছিলেন। পাশাপাশি শরিকদের প্রতি দরাজ হওয়া নিয়েও কটাক্ষ করেন তিনি। আজ, বুধবার বাজেটের জবাবি ভাষণে দলের পক্ষ থেকে বক্তব্য রাখেন অভিষেক। বাজেট শব্দটির ইংরেজি বানানের ছ’টি অক্ষরের ব্যাখ্যা তুলে ধরেন ডায়মন্ডহারবারের সাংসদ।

বক্তব্য রাখতে উঠেই বাজেটকে শরিক তুষ্ট করার বাজেট বলে কটাক্ষ করে অভিষেক। সরব হন বাংলার প্রতি কেন্দ্রের বঞ্চনা নিয়েও। তিনি বলেন, “এবারের বাজেটে বেছে বেছে তিনটি রাজ্যকে সবচেয়ে বেশি বঞ্চিত করা হয়েছে। সেগুলো হল তেলেঙ্গানা, বাংলা, কর্ণাটক। এটা কোনও কাকতালীয় ঘটনা নয়। তিন রাজ্যেই ক্ষমতায় রয়েছে অবিজেপি দল। সেকারণে এই বঞ্চনা।”

এরপরই অভিষেক বলেন, BUDGET-র এক একটি অক্ষরের ব্যাখ্যা জানান। তাঁর কথায়, ” 𝐁 for 𝐁𝐞𝐭𝐫𝐚𝐲𝐚𝐥 বিজেপি ক্ষমতায় আসার আগে আচ্ছে দিনের প্রতিশ্রুতি দিয়েছিল। বিজেপির ১০ বছরের শাসনকালে মানুষকে ৪০ টাকা দিয়ে আলু কিনতে হচ্ছে, গ্যাসের দাম ১ হাজার টাকা। মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা হল বিজেপির আচ্ছে দিন।”

অভিষেকের মতে, 𝐔 for 𝐔𝐧𝐞𝐦𝐩𝐥𝐨𝐲𝐦𝐞𝐧𝐭 । মোদী আমলে বেকারত্বে অতীতের পঞ্চাশ বছরের রেকর্ড ভেঙে ফেলেছে।
𝐃 for 𝐃𝐞𝐩𝐫𝐢𝐯𝐞𝐝 অর্থাৎ বঞ্চনা। নারী থেকে শিশু, সকলে দশ বছরে বঞ্চনার শিকার হয়েছে। বিধানসভা ভোটে হারের পর থেকে বাংলার ১০০ দিনের প্রকল্প, আবাস যোজনার টাকা আটকে রাখা হয়েছে। 𝐆 for 𝐆𝐮𝐚𝐫𝐚𝐧𝐭𝐞𝐞, জি ফর ঘোটালা। আর গ্যারেন্টি মানে জিরো ওয়ারেন্টি। E for 𝐄𝐜𝐜𝐞𝐧𝐭𝐫𝐢𝐜 অর্থাৎ অদ্ভুত।

অভিষেক আরও বলেন, “𝐓 for 𝐓𝐫𝐚𝐠𝐞𝐝𝐲 সরকারের সবচেয়ে বড় ট্র্যাজেডি হল কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার করা। বিরোধী দলের লোকেদের মুখ বন্ধ করতে এজেন্সি লেলিয়ে দেওয়া হচ্ছে। আমি, আমার স্ত্রী, সন্তান, বাবা-মা, আমার আইনজীবী কাউকে ছাড়া হয়নি। এজেন্সি দিয়ে আমার পুরো পরিবারকে বারেবারে হেনস্তা করা হয়েছে।”

কৃষকের প্রসঙ্গে বলতেই অধ্যক্ষ বলেন, ইতিমধ্যেই কৃষকদের সাড়ে পাঁচ ঘণ্টা আলোচনা হয়েছে। প্রতিবাদে গর্জে ওঠেন অভিষেক। ওম বিড়লা বলেন, তিনি স্পিকারের চেয়ারে বসে বলছেন মানে শুনতে হবে। অধ্যক্ষের বক্তব্যের সমর্থন জানিয়ে হাততালি দিয়ে ওঠেন বিজেপি-সহ এনডিএ-র শরিকরা। অভিষেক বলেন, যাঁরা আজ তালি বাজাচ্ছে তাঁদের জন্য সাতশো কৃষক মারা গেছেন। এরা একজনকেও শ্রদ্ধা জানিয়েছেন? ওম বিড়লার উদ্দেশ্যে অভিষেক বলেন, “৫০ বছরের পুরনো কথা বললে আপনি চুপ থাকেন, আট বছর আগের নোটবন্দির প্রসঙ্গে বলতে গেলে আপনি থামিয়ে দেন।”

বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকেও আক্রমণ করেন অভিষেক। সংসদে বলেন, “সবকা সাথ সবকা বিকাশ মানে কি? মানে জো হামারে সাথ, হাম উনকো সাথ। একথা বাংলার বিরোধী দলনেতাই বলেছেন।” বলাবাহুল্য, অভিষেকের ইঙ্গিত ছিল বাজেটে শরিকদের ঢালাও উপহার দিকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Budget Session 2024, #Parliament, #abhishek banerjee, #Budget session

আরো দেখুন