স্বাস্থ্য বিভাগে ফিরে যান

পেটের রোগে ভুগছে গোটা দুনিয়া! সমীক্ষায় বিস্ফোরক তথ্য

July 26, 2024 | < 1 min read

পেটের রোগে ভুগছে গোটা দুনিয়া

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: পেটের অসুখ নিয়ে বিস্ফোরক তথ্য উঠে এল সমীক্ষায়। বিশ্বের ৩৩টি দেশের ৭০ হাজারের বেশি মানুষকে সমীক্ষা করা হয়েছিল। সমীক্ষায় দেখা গিয়েছে, বিশ্বের ৪০ শতাংশেরও বেশি মানুষ পেটের রোগে ভুগছেন। ফাংশনাল ডিস্পেপসিয়া (বদহজম ও গ্যাসের সমস্যা) ও ইরিটেবল বাউল সিনড্রোম বা আইবিএস, এই দুটি রোগই ভোগাচ্ছেন আম জনতাদের। পেটের অসুখ নিয়ে এতবড় সমীক্ষা পৃথিবীতে এই প্রথম করা হল। ৩৩টি দেশের ৪৩টি বিখ্যাত প্রতিষ্ঠানের গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টরা সমীক্ষা করেছেন। ৫৮ জন চিকিৎসক ছ’টি মহাদেশের মানুষের উপর সমীক্ষা চালিয়েছেন।

সমীক্ষা রিপোর্টে দেখা যাচ্ছে, ডিজঅডার্স অব গাট ব্রেন ইন্টারেকশন অর্থাৎ পেটের সংক্রমণগুলি বিভিন্ন দেশের জিডিপি, হ্যাপিনেস স্কোর অর্থাৎ সেদেশের মানুষ কতটা সুখী ইত্যাদির সঙ্গে জড়িত। জিডিপি উন্নত হলে জীবনযাত্রার মান উন্নত হবে, পেটের সংক্রমণও কমবে। আন্তর্জাতিক সমীক্ষা দুটি প্রকাশিত হয়েছে দু’টি খ্যাতনামা পত্রিকায়। প্রথমটি গ্যাস্ট্রোএন্টারোলজি এবং দ্বিতীয়টি উইলে এনজিএম।

৭৩ হাজার ৭৬ জনের বক্তব্য নেওয়া হয়েছে। তার মধ্যে অর্ধেক পুরুষ ও বাকি অর্ধেক মহিলা। তাঁদের ৪০ শতাংশের বয়স ছিল ১৮-৩৯ বছরের মধ্যে, ৪০ শতাংশের বয়স ছিল ৪০-৬৪ বছরের মধ্যে। ২০ শতাংশের বয়স ৬৫ বছরের উপর।

বিশ্বজুড়ে সবচেয়ে বেশি মানুষ বদহজম ও গ্যাসের সমস্যায় ভুগছেন। মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে সমস্যা বেশি ধরা পড়েছে। ২৬টি দেশের মধ্যে ১৯টিতেই ৫-৭ শতাংশ মানুষ আইবিএসে ভুগছেন। আমেরিকা, দক্ষিণ আফ্রিকা এবং রাশিয়ার মতো কিছু দেশে আইবিএস-এ ভুগছেন ৫ শতাংশের বেশি মানুষ। ভারতের ক্ষেত্রে যা ৫ শতাংশের সামান্য কম। ভারতের ২০ শতাংশ মানুষ হয় গ্যাস বা বদহজমের কোনও একটি সমস্যায় ভুগছেন। উল্লেখ্য, চরক বলেছিলেন, যাবতীয় রোগের উৎপত্তিস্থল পেট। সমীক্ষায় একই জিনিস উঠে এল।

TwitterFacebookWhatsAppEmailShare

#world, #stomach disease

আরো দেখুন