কর্মী সংকোচনের পথে হাঁটতে চলেছে মেট্রো? শহরের তিনটি স্টেশনের টিকিট কাউন্টার তুলে দেওয়ার সিদ্ধান্ত
নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বয়স্ক কিংবা আধুনিক প্রযুক্তিতে অনভ্যস্ত যাত্রীরা ডিজিটাল মাধ্যমে টিকিট কাটতে পারেন না। ১ আগস্ট থেকে তিনটি স্টেশনে কেবলমাত্র অটোমেটিক স্মার্ট কার্ড রিচার্জ মেশিন (এএসসিআরএম) থেকেই টোকেন কিংবা স্মার্ট কার্ড কেনা ও রিচার্জ করা যাবে। আগামী বৃহস্পতিবার থেকে জোকা-মাঝেরহাট রুটের জোড়া স্টেশন, সখেরবাজার এবং তারাতলার টিকিট কাউন্টারে স্থায়ী তালা পড়তে চলেছে। ওইদিন থেকেই কবি সুভাষ-হেমন্ত মুখোপাধ্যায় (রুবি) করিডরে কবি সুকান্ত মেট্রো স্টেশনে কাউন্টার থেকে টোকেন কিংবা স্মার্ট কার্ড কেনার সুবিধা পাবেন না যাত্রীরা।
যাত্রীদের অভিজ্ঞতা, এএসসিআরএম মেশিন পুরনো নোট নেয় না। একটি টোকেন কাটতে গিয়ে চূড়ান্ত হয়রান হতে হয়। বহু স্টেশনে এই মেশিনগুলি অচল হয়ে পড়ে থাকে। মেশিনে ইউপিআই মাধ্যমে টোকেন কাটা আরও ঝক্কির। কারণ, একটি ইউপিআই লেনদেন হতে ন্যূনতম এক মিনিট সময় যায়। এক্ষেত্রে কোনও যাত্রী একাধিক টোকেন কাটতে গেলে প্রচুর সময় নিচ্ছে। অনেক ক্ষেত্রে মোবাইলে টাওয়ার মেলে না। এদিনই মহাত্মা গান্ধী রোড স্টেশনে ইউপিআই’তে টিকিট কাটার লাইনে ভিড় লক্ষ্য করা গিয়েছে। এই মেশিনের অব্যবস্থা নিয়ে যাত্রী অসন্তোষ লেগেই থাকে। এবার দেখার স্থায়ীভাবে টিকিট কাউন্টার তুলে দেওয়া তিন মেট্রো স্টেশনে যাত্রীদের প্রতিক্রিয়া কী হয়। শহরে চালু রয়েছে পাঁচটি মেট্রো রুট। অথচ কর্মী নিয়োগ করেনি মেট্রো। ফলে যাত্রী পরিষেবা থেকে রক্ষণাবেক্ষণ, সর্বস্তরে ত্রুটি ধরা পড়ছে।