কলকাতা বিভাগে ফিরে যান

নাহুম’স থেকে উধাও চিকেনের সব পদ, কারণ কী?

July 30, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: শহরের ঐতিহ্যের সঙ্গে জড়িয়ে গিয়েছে নিউ মার্কেটের ১২২ বছরের প্রাচীন নাহুমস। বড়দিন মানে নাহুমসের বাইরে লম্বা লাইন। কেক ছড়াও নাহুমসের মেনুর তালিকায় রয়েছে, থুড়ি ছিল চিকেন পাফ, চিকেন প‌্যাটিস, চিকেন ক্রোসেঁ, চিকেন মেয়োনিজ-সহ আরও কত পদ! জনপ্রিয় ইহুদি কনফেকশনারি থেকে
বন্ধ হয়ে গেল মুরগির মাংসের সব পদ।

কেন এমন সিদ্ধান্ত?

জানা গিয়েছে, ধর্মীয় বেড়াজালের কারণে মুরগির পদ আর তৈরি করবে না নাহুম’স। ইহুদিদের মাংস কাটার বিশেষ নিয়মের কারণে এমন কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইহুদি দোকানে মুরগির পদ বিক্রি হতেই পারে। তবে সেই মুরগি কাটতে হবে একজন ‘সহেট’কে। ‘সহেট’ ইহুদি কসাই আইন সম্বন্ধে জানেন। একদা কলকাতায় সহেট মিললেও, এখন তেমন লোকের দেখা আর মেলে না।

ইহুদি নিয়ম অনুযায়ী, মুরগি কাটার পর রান্না হওয়ার আগে তার মধ্যে যেন এক ফোঁটা রক্ত না-থাকে সেদিকে বিশেষ নজর দেওয়া হয়। মুরগির গলা এক কোপে কাটতে হয়। নিয়ম মেনে চিকেনের পদ রাঁধতে অসুবিধা হচ্ছে বলে দাবি নাহুমস কর্তৃপক্ষের। কার্যত হারিয়ে গেল নাহুমের সুস্বাদু চিকেন প‌্যাটিস। মন খারাপ ভোজনরসিক বাঙালির।

বদলে গিয়েছে নাহুমস কনফেকশনারির বন্ধের দিনও। এখন থেকে প্রতি শনিবার নাহুম বন্ধ থাকবে। জানা গিয়েছে, শনিবার ইহুদিরা বিশ্রামের দিন বলে মনে করেন। সে’কারণেই এবার থেকে শনিবারে নাহুমসের দরজা বন্ধ থাকবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Chicken, #Nahoum, #nahoums, #nahoums cake, #Kolkata

আরো দেখুন