দেশ বিভাগে ফিরে যান

সংসদে সাংবাদিকদের খাঁচাবন্দি করা হচ্ছে! প্রতিবাদ বিরোধীদের

July 30, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সাংবাদিকদের খাঁচায় বন্দি করে কণ্ঠরোধ করা হচ্ছে বলেই সোমবার সংসদের অন্দরে-বাইরে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে সোচ্চার হল বিরোধীরা। সাংবাদিকরা যাতে সরকারের খবর বেশি না পায়, তারই উদ্দেশে এই ব্যবস্থা বলেই উঠল অভিযোগ।

সংসদ চত্বরে এতদিন সাংবাদিকদের ছিল অবাধ গতিবিধি। তবে সোমবার আচমকাই সংসদ সচিবালয় থেকে নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফের মারফৎ নির্দেশ আসে, এদিক ওদিক সাংবাদিকরা নিজের ইচ্ছামতো ঘুরে বেড়াতে পারবেন না। মন্ত্রী, এমপিদের সঙ্গে যেখানে ইচ্ছা কথা বলতে পারবেন না। মিডিয়ার জন্য তৈরি একটি পোর্টা কেবিনেই যা বলার বলতে হবে।
যা খাঁচায় বন্দি বলেই এদিন প্রতিবাদে সরব হলেন রাহুল গান্ধী থেকে ডেরেক ও’ব্রায়েন, উদ্ধবপন্থী শিবসেনার প্রিয়াঙ্কা চুতর্বেদী থেকে ডিএমকের কানিমোজি, অখিলেশ যাদবও। সাংবাদিকদের গতিবিধি রোখার খবর পেয়ে দলকে এ ব্যাপারে সরব হতে নির্দেশ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো তৃণমূল এমপিরা সংসদের মূল ফটক মকরদ্বার থেকে প্রায় ১০০ মিটার দূরে পোর্টা কেবিনের খাঁচায় এসে সাংবাদিকদের প্রতি সহমর্মীতা জানিয়ে যান। তোপ দাগেন নরেন্দ্র মোদীকে।

যদিও বিরোধীদের সমালোচনার চাপে পড়ে শেষমেশ এদিন সাংবাদিক প্রতিনিধিদের ডেকে কথা বললেন লোকসভার স্পিকার ওম বিড়লা। আশ্বাস দিলেন, সাংবাদিকদের গতিবিধি আটকানো হবে না। কণ্ঠরোধও নয়। তবে মন্ত্রী, সাংসদদের যাতে যাতায়াতে কোনও সমস্যা না হয়, তার জন্য মকরদ্বারের সামনের অংশটি বাদ দিয়ে সাংবাদিকরা নিজের কাজ করতে পারবেন। কোনও বাধা নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#media, #Democracy, #journalists, #press, #delhi union of journalists, #Parliament

আরো দেখুন