কলকাতা বিভাগে ফিরে যান

কীভাবে বুদ্ধি খাটিয়ে আর্থিক প্রতারণা থেকে রেহাই পেলেন মহিলা সিভিক ভলিন্টিয়ার?

August 11, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: হাওড়া পুলিশে কর্মরতা এক মহিলা সিভিক ভলিন্টিয়া হঠাৎই এক অপরিচিত নম্বর থেকে ফোন পান।মুম্বই ক্রাইম ব্রাঞ্চ থেকে ফোন করা হচ্ছে বলে দাবি করে বলা হয়, “একটি ফোন নম্বর থেকে আপনি অনেককে অশ্লীল মেসেজ পাঠিয়েছেন। আপনার বিরুদ্ধে একাধিক অভিযোগ দায়ের হয়েছে। ভিডিও কলে আপনার বয়ান রেকর্ড করা হবে। না হলে আপনি অ্যারেস্ট হতে পারেন।” ঘাবড়ে গেলেও উপস্থিত বুদ্ধি কাজ লাগান ওই মহিলা। ভিডিও কলের জন্য অপরিচিত নম্বর থেকে পাঠানো লিঙ্কে ক্লিক করার আগেই বুধবার দুপুরে হাওড়া পুলিশ কমিশনারেটের সাইবার ক্রাইম থানার দ্বারস্থ হন তিনি। বড়সড় আর্থিক প্রতারণার হাত থেকে রক্ষা পান মহিলা সিভিক ভলিন্টিয়ার।

সাইবার অপরাধীরা এখন পুলিশের নাম করে প্রতারণার ফাঁদ পাতে। ওই মহিলা সিভিক ভলিন্টিয়ারের কাছে প্রথমে একটি অপরিচিত নম্বর থেকে ফোন আসে। জানানো হয় তাঁর ফোন নম্বরটি ব্লক করা হচ্ছে। বলা হয়, তাঁর আধার কার্ড ব্যবহার করে একটি ফোন নম্বর থেকে একাধিক তরুণীকে অশ্লীল মেসেজ পাঠানো হয়েছে। মুম্বই ক্রাইম ব্রাঞ্চে তাঁর বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের হয়েছে। দু’ঘণ্টার মধ্যে তাঁকে ক্রাইম ব্রাঞ্চের অফিসে উপস্থিত হতে হবে, না-হলে একটি লিঙ্কে ক্লিক করে ভিডিও কলে জানাতে হবে, ফোন নম্বরটি তাঁর নয়। আরও বলা হয়, ভিডিও কল নাকি রেকর্ড করা হবে।

মহিলা সিভিক ভলিন্টিয়ার ফোনটি কেটে সাইবার ক্রাইম থানায় যান। লিখিত অভিযোগ দায়ের করেন। সাইবার ক্রাইম বিভাগের তরফে সঙ্গে সঙ্গে প্রতারকদের নম্বরটি বন্ধ করে দেওয়া হয়। প্রতারণা চক্রের নয়া ছক থেকে বাঁচতে সাধারণ মানুষকে সতর্ক হতে হবে। ফোন এলে সঙ্গে সঙ্গে নম্বর ব্লক করে দিতে হবে। সাইবার ক্রাইম বিভাগে সরাসরি ফোন বা হোয়াটসঅ্যাপ করে অভিযোগ জানাতে পারেন নাগরিকরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#Woman, #financial fraud, #Civic Volunteer, #Cyber Fraud

আরো দেখুন