রাজ্য বিভাগে ফিরে যান

পুলিস আধিকারিকদের সামনে বাবা-মাকে সাইবার অপরাধ নিয়ে সচেতন করল পড়ুয়ারা

August 10, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: জোড়াবাগান থানা এলাকার শ্রী দিগম্বর জৈন বালিকা বিদ্যালয়ে অভিভাবকদের সাইবার সচেতনতার পাঠ দিল তাঁদের সন্তানরা। বৃহস্পতিবার কলকাতা পুলিসের নর্থ ডিভিশনের সাইবার সেল ও জোড়াবাগান থানা একটি বিশেষ কর্মশালার আয়োজন করেছিল। সেখানে পুলিস আধিকারিকদের সামনে বাবা-মাকে সাইবার অপরাধের নিত্যনতুন ধরণ নিয়ে সচেতন করল অষ্টম থেকে দশম শ্রেণিতে পাঠরত কন্যারা।

পুলিসের সাইবার বিভাগের বক্তব্য, নয়া প্রজন্মের মোবাইলে আসক্তি বেশি। তাই বিভিন্ন স্কুলে মাঝেমধ্যেই সচেতনতার বার্তা দেওয়া হয়। ছাত্র-ছাত্রীদের সচেতন করা সহজ। বিশেষজ্ঞদের বক্তব্য, সাইবার প্রতারকদের টার্গেট মূলত থাকে মাঝবয়স্ক ও প্রবীণ। তাই স্কুল পড়ুয়াদের বাবা-মাকে সচেতন করার বেশি প্রয়োজন। সে কারণে জোড়াবাগান থানা এই উদ্যোগ নিয়েছে। শ্রী দিগম্বর জৈন বালিকা বিদ্যালয়ের পড়ুয়াদের অভিভাবকদের এদিন স্কুলে ডাকা হয়। সেখানে প্রতারণার নয়া কৌশল নিয়ে আলোচনা সভার আয়োজন হয়েছিল। তথ্যচিত্রের মাধ্যমে সাইবার প্রতারণার হাত থেকে রক্ষা পেতে কী করা উচিত, কী করা উচিত নয় তা জানানো হয়।

পুলিস জানিয়েছে, উত্তর কলকাতার এই ইংরেজি মাধ্যম স্কুলটিতে প্রায় ১০০ ছাত্রী কর্মশালায় যোগ দিয়েছিল। এসেছিলেন তাঁদের অভিভাবকরা। অনুষ্ঠান শেষে শর্মিলা যাদব নামে অভিভাবিকা বলেন, ‘মেয়ের কাছে বাড়িতে শুনেছি পুলিস সেজে ভিডিও কল করে সন্তান অপহরণের কথা বলা হচ্ছে। আবার কাস্টমসের অফিসার সেজে পার্সেলে মাদক পাওয়ার কথা জানিয়েও ডিজিটাল অ্যারেস্টের ভয় দেখানো হচ্ছে। আজ মেয়েরা শিক্ষিকাদের মতো ক্লাস নিয়ে এ বিষয়গুলি আমাদের বোঝালো।’

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber education, #Cyber awareness, #police, #parents, #Awareness, #cyber crimes, #students

আরো দেখুন