রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশে দ্বিতীয় যাদবপুর, চতুর্থ কলকাতা বিশ্ববিদ্যালয়

August 13, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ন্যাশনাল ইনস্টিটিউশনাল র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্কে রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে দেশের মধ্যে দ্বিতীয় হল যাদবপুর। এ বছরই প্রথম রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়গুলির পৃথক র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। সার্বিকভাবে কেন্দ্র ও রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় নবম স্থানে রয়েছে যাদবপুর। রাজ্য বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিংয়ে প্রথমস্থানে রয়েছে তামিলনাড়ুর আন্না ইউনিভার্সিটি। সার্বিক তালিকায় একাদশ স্থানে রয়েছে ওই বিশ্ববিদ্যালয়। রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় চতুর্থ স্থানে রয়েছে দেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান, কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলেজভিত্তিক র‌্যাঙ্কিংয়েও জায়গা পেয়েছে বাংলার দুই কলেজ। রহড়া রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ সেন্টিনারি কলেজ এবং সেন্ট জেভিয়ার্স কলেজ দেশের মধ্যে যথাক্রমে চতুর্থ এবং ষষ্ঠ স্থানে রয়েছে।

সার্বিকভাবে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলির র‌্যাঙ্কিংয়ে চলতি বছরও প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে আইআইটি মাদ্রাজ এবং আইআইএসসি বেঙ্গালুরু। কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় বিশ্বভারতী ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ১৫০-এ নেমে গিয়েছে। সার্বিক র‌্যাঙ্কিংয়ে তাদের স্থান ২০০।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #jadavpur university, #calcutta university, #university

আরো দেখুন