দেশ বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত ওয়েবসাইটের টুইটার হ্যান্ডেল হ্যাক

September 3, 2020 | 2 min read

হ্যাক হয়ে গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত ওয়েবসাইট ও মোবাইল অ্যাপের টুইটার অ্যাকাউন্ট। বৃহস্পতিবার ভোররাতে টুইটার হ্যান্ডলটি হ্যাক করার পর, সেখান থেকে বেশ কয়েকটি টুইট করা হয়। সেই সব টুইটে ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দান করার আবেদন করা হয়েছিল। হ্যাকের ঘটনা স্বীকার করেছেন টুইটার কর্তৃপক্ষ। অ্যাকাউন্ট সুরক্ষিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে বলেও জানিয়েছে তারা।

এই হ্যাকের ঘটনা নিয়ে দেওয়া বিবৃতিতে টুইটার জানিয়েছে, ‘‘এই ঘটনা সম্পর্কে আমরা ওয়াকিবহাল। অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখার যাবতীয় পদক্ষেপ করা হয়েছে। এই ঘটনা নিয়ে তদন্তও শুরু হয়েছে। তবে এর প্রভাব অন্য কোনও অ্যাকাউন্টে পড়েছে কি না আমরা নিশ্চিত নই।’’ যদিও প্রধানমন্ত্রীর অফিস এই হ্যাকের ব্যাপারে এখনও কোনও মন্তব্য করেনি।

পরে ‘নরেন্দ্রমোদী_ইন’ টুইটার হ্যান্ডলটি হ্যাকারদের থেকে পুনরুদ্ধার করে ওই টুইটগুলি সরিয়েও দেওয়া হয়েছে। কিন্তু সেই টুইটের স্ক্রিনশট ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে।

নরেন্দ্র মোদীর ব্যাক্তিগত ওয়েবসাইটের সঙ্গে যুক্ত ওই টুইটার হ্যান্ডলটির নাম ‘নরেন্দ্রমোদী_ইন’। ২০১১-তে খোলা ওই টুইটার হ্যান্ডলে রয়েছে ২৫ লক্ষাধিক ফলোয়ার। বৃহস্পতিবার ভোররাত তিনটে নাগাদ হ্যাক করার পর সেখান থেকে বেশ কয়েকটি টুইট করে হ্যাকাররা। মূলত ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে টাকা দেওয়ার জন্য আবেদন করা হয়। সেই টুইটের কোনওটাতে বলা হয়েছে, ‘‘আমি আবেদন করছি কোভিড-১৯-এর জন্য প্রধানমন্ত্রী জাতীয় ত্রাণ তহবিলে টাকা দিন। ভারতে এখন ক্রিপ্টোকারেন্সি চালু হল।’’ তার পর বিটকয়েনের মাধ্যমে টাকা দেওয়ার একটি ‘আইডি’ দেওয়া হয়েছে। অপর একটি টুইটে জানানো হয়েছিল, ‘‘এই অ্যাকাউন্ট হ্যাক করেছে জন উইক। আমরা পেটিএম মল হ্যাক করিনি।’’

এ বছর জুলাইয়ে বিশ্বের বেশ কয়েক জন প্রভাবশালী ব্যক্তির টুইটার হ্যান্ডল হ্যাক করা হয়েছিল। সেই তালিকায় ছিলেন, মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বিডেন, প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, কোটিপতি এলোন মাস্কও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hack, #Modi, #twitter

আরো দেখুন