দেশ বিভাগে ফিরে যান

নির্দিষ্ট একটি নয়, প্রতিটি ধর্ষণের বিরুদ্ধে সোচ্চার হোক মহিলারা

August 29, 2024 | 3 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দিল্লিতে জ্যোতি সিং গণধর্ষণের বারো বছর পর, মানুষ আবার সরব হয়েছে কলকাতায় একজন ডাক্তারকে হত্যা এবং সম্ভবত গণধর্ষণের ঘটনায়। বিশিষ্ট সাংবাদিক প্রিয়া রামানি একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে এই প্রসঙ্গে একটি লেখায় যা লিখেছেন-

২০১৮ সালেও আমরা যথেষ্ট ক্ষুব্ধ হয়েছিলাম, যখন আট বছর বয়সী আসিফাকে অপহরণ করা হয়েছিল, মাদকাসক্ত করা হয়েছিল, একটি মন্দিরে বন্দী করে রাখা হয়েছিল, এক সপ্তাহ ধরে বারবার ধর্ষণ করা হয়েছিল, তারপর শ্বাসরোধ করে পাথর দিয়ে হত্যা করা হয়েছিল। আর চার বছর আগের হাতরাসের ঘটনা কে ভুলতে পারে। একটি কিশোরী মাঠে তার প্রতিদিনের কাজ করতে যাচ্ছিল যখন চারজন উচ্চবর্ণের লোক তাকে তার দুপাট্টা দিয়ে শ্বাসরোধ করে ধর্ষণ করে। সেই সময় ওই অভাগিনীর মা জানিয়েছিলেন, দুই দুষ্কৃতী তাকে কয়েক মাস ধরে নানা ভাবে হয়রানি করে।

যদিও বেশিরভাগ ক্ষেত্রে, আমরা মহিলাদের বিরুদ্ধে সহিংসতার বিষয়ে নীরবতা অবলম্বন করি। এই ধর্ষণ সংস্কৃতিতে, শুধুমাত্র কিছু চরম ঘটনা, যার মধ্যে ভাঙ্গা মেরুদন্ড, পোড়া দেহ এবং ছিন্ন যোনিগুলি জড়িত থাকে, যা জাতির দৃষ্টি আকর্ষণ করে।

এই ফ্ল্যাশপয়েন্ট কেসের মধ্যে হাজার হাজার বিস্মৃত ধর্ষিতা ও খুন হওয়া নারীদের আত্মা লুকিয়ে আছে, তাদের দেহাবশেষ সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে আছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশের রাস্তায় এমন দৃশ্য দেখতে পাবেন যেখানে অপরাধীরা রাস্তায় ঘুরে বেড়াচ্ছে। কারণ তারা পূর্ণ শক্তিতে বেরিয়ে এসেছে। আমরা যখন রাস্তায় মিছিল করছি তখন আমাদের দেখছে।

ভারতে সাম্প্রতিক ধর্ষণের ঘটনাগুলিরর দিকে নজর দিলে আপনারা চমকে উঠবেন। সরকারী কর্মকর্তা একটি ছয় বছর বয়সী দলিত মেয়েকে ধর্ষণ করে যখন মেয়েটি নিজের বাড়ির উঠোনে প্রতিবেশীর সাথে খেলা করছিল। রাজস্থানে, ১১ বছরের বাক ও শ্রবণ প্রতিবন্ধী মেয়েটিকে ধর্ষণ করে আগুন দেওয়া হয়েছিল। ১১ দিন হাসপাতালে লড়াই করার পর সে মারা যায়। মহারাষ্ট্রে, এক স্কুল শিক্ষক তার ১৪ বছর বয়সী ছাত্রীকে প্রাইভেট টিউশনে বারবার ধর্ষণ করে। মুম্বাইয়ে তিন বছরের এক শিশুকে ধর্ষণ করেছে নবম শ্রেণির এক ছাত্র। কালাবুরাগীতে ১৩ বছর বয়সী একটি মেয়ে, কয়েক মাস ধরে ধর্ষিতা, হাসপাতালে মারা যায়। আমি দুঃখিত আমাকে এখানে থামতে হবে, আমি আর এই যন্ত্রনার কথা স্মরণ করতে পারছি না।

আর যদি আপনি ধর্ষণ থেকে বেঁচে যান তবে একটি অতিরিক্ত বিশেষ অভিজ্ঞতা আপনার জন্য অপেক্ষা করছে। একজন ধর্ষিতাকে বলা হয়েছিল যে সে তার পরীক্ষায় বসতে পারবে না, কারণ এটি পরিবেশকে খারাপ করবে! ঝাড়খণ্ডে যখন একজন স্প্যানিশ পর্যটককে ধর্ষণ করা হয়েছিল, তখন আদালত উদ্বিগ্ন ছিল যে এটি এই আমাদের দেশের “ভাবমূর্তিকে কলঙ্কিত করবে”। ১৩ বছরের এক কিশোরী যখন থানায় গিয়ে তাকে গণধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ যানায়, তখন একজন পুলিশ অফিসার তাকে ধর্ষণ করে। আমরা ২০১৭ সালে উন্নাও ধর্ষণ থেকে বেঁচে যাওয়া নারীর পক্ষে কথা বলেছিলাম এবং দুই বছর পর যখন তাকে পাঁচজন লোক মারধর করে, ছুরিকাঘাত করে এবং পুড়িয়ে দেয় তখন বিশ্বাস করতে পারিনি। তাকে তার ধর্ষণের মামলায় শুনানির জন্য আদালতে নিয়ে যাওয়া হয়েছিল। তিনি সাহায্য পাওয়ার আগে প্রায় এক কিলোমিটার হেঁটেছিলেন, তার বিবৃতি দিয়েছেন – এবং মারা গেছেন। তার বয়স ছিল মাত্র ২৩।

দেশের হাজার হাজারে কৃষকরা তিনটি আইনের প্রতিবাদে কয়েক মাস ধরে আমাদের রাস্তায় বসেছিল। আমরা যদি নারীর প্রতি সহিংসতার বিষয়ে চিন্তা করি তবে এটি আমাদের ন্যূনতম করা দরকার। আমরা যদি কিছু পরিবর্তন করতে চাই, তাহলে প্রতিটি ধর্ষণের পর আমাদের গর্জে উঠতে হবে। আমাদের প্রতিদিন একাধিকবার কথা বলতে হবে, কয়েক বছরে একবার নয় – যতক্ষণ না রাষ্ট্র বুঝতে পারে। আমাদের নিজস্ব ডাটাবেস তৈরি করতে হবে এবং নীতি ও সমাজের মনোভাব পরিবর্তনের জন্য উদ্ভাবনী উপায় খুঁজে বের করতে হবে। নিজেদেরকে সংগঠিত করতে হবে।

যদি আমরা এটি করি, আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজকে মে মাসে যা বলতে বাধ্য করা হয়েছিল, আমাদের দেশে তা বলতে বেশি সময় লাগবে না- নারীর প্রতি সহিংসতা একটি “জাতীয় সংকট”। আমাদের সংস্কৃতি পরিবর্তন করতে হবে। আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। আমাদের আইনি ব্যবস্থা পরিবর্তন করতে হবে । আমাদের সমস্ত সরকারের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে কারণ এটি ক্ষতিগ্রস্থদের সমর্থন করার জন্য যথেষ্ট নয়। আমাদের অপরাধীদের উপর ফোকাস করতে হবে এবং প্রতিরোধে ফোকাস করতে হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#women protest, #RG Kar Incident, #Priya Ramani

আরো দেখুন