রাজ্য বিভাগে ফিরে যান

নির্ধারিত সময়ের আগেই রাইস মিলগুলো থেকে উৎপাদিত চালের ৯০% এল খাদ্যদপ্তরে

August 21, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নির্ধারিত সময়ের আগেই রাইস মিলগুলো থেকে উৎপাদিত চালের প্রায় ৯০ শতাংশ পেয়ে গেল খাদ্যদপ্তর। কয়েকটি জেলাতে চাল পাওয়ার পরিমাণ কিছুটা কম, সেখানে বকেয়া চাল দ্রুত দেওয়ার ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। যে রাইস মিলগুলোর কাছ থেকে এখনও বেশি পরিমাণে চাল বকেয়া আছে, তাদের তালিকা প্রকাশ করে আদায়ে জোর দিয়েছে খাদ্যদপ্তর।

চাষিদের কাছ থেকে সরকারি উদ্যোগে যে ধান কেনা হয়, তা থেকে চাল উৎপাদনের জন্য নথিভুক্ত রাইস মিলগুলিতে পাঠানো হয়। মিলগুলো চাল উৎপাদন করে সরকারের কাছে পাঠায়। তারপর চাল রেশন দোকান, মিড ডে মিল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সরবরাহ করা হয়। চাল না-দিলে ব্য্যাঙ্ক গ্যারান্টির বাবদ জমা রাখা টাকা বাজেয়াপ্ত হয়ে যায়। মিলগুলোকে কালো তালিকাভুক্ত করা হয়।

চলতি খরিফ মরশুমে প্রায় সাড়ে ৫১ লক্ষ টন ধান চাষিদের কাছ থেকে কিনেছে সরকার। চাল উৎপাদনের জন্য তা মিলে পাঠিয়ে দেওয়া হয়েছে। আগস্টের মধ্যে বকেয়া চাল মিটিয়ে দেওয়ার জন্য খাদ্যদপ্তর মিলগুলিকে নির্দেশ দিয়েছে। জানা যাচ্ছে, ৮৯ শতাংশ চাল সরকারের ঘরে চলে এসেছে। বীরভূম ছাড়া সব জেলাতেই ৮০ শতাংশের বেশি চাল পাওয়া গিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Food department, #Rice, #Rice Mills, #West Bengal

আরো দেখুন