দেশ বিভাগে ফিরে যান

বোমাবাজির অনুমতি দিয়েছিলে খোদ মুখ্যমন্ত্রী এন বীরেন সিং? ভাইরাল বিস্ফোরক অডিও

August 20, 2024 | < 1 min read

মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং, সংগৃহীত ছবি

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিংয়ের অস্বস্তি বাড়ল? মণিপুর হিংসার তদন্তে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের গঠিত তদন্ত কমিশন একটি অডিও ক্লিপ পেয়েছে। তাতে শোনা যাচ্ছে, বেছে বেছে কুকি এলাকায় বোমা হামলার নির্দেশ দেওয়া হচ্ছে। অডিওর কণ্ঠস্বর মুখ্যমন্ত্রীর বলে দাবি করা হচ্ছে। অডিওর সত্যতা যাচাই করেনি দৃষ্টিভঙ্গি।

প্রশ্নও উঠছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর নির্দেশ উপেক্ষা করে রাজ্যে যথেচ্ছ বোমাবাজির অনুমোদন দিয়েছিলেন মেইতেই জনজাতির প্রতিনিধি এন বীরেন সিং। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের একটি প্রতিবেদন অনুযায়ী, ৪৮ মিনিটের বিস্ফোরক অডিওটিতে মুখ‌্যমন্ত্রী বীরেন সিং যে মন্তব‌্য করেছেন, তাতে হিংসায় তাঁর পক্ষপাতিত্বের ইঙ্গিত মিলেছে। জানা যাচ্ছে, অডিওটি তদন্ত কমিশনে জমা দেওয়া হয়েছে এবং তার সঙ্গে এর সত‌্যতা প্রমাণ-সহ একটি হলফনামাও দেওয়া হয়েছে। যাঁরা অডিওটি জমা দিয়েছেন, তাঁর কমিশনের কাছে তাঁদের নাম গোপন রাখার ও নিরাপত্তার নিশ্চয়তাও চেয়েছেন। রেকর্ডিংয়ের তারিখ এবং সময়, কোন পরিস্থিতিতে এটি রেকর্ড করা হয়েছিল তা হলফনামায় কমিশনকে জানানো হয়েছে। মণিপুর সরকার অডিও টেপকে ‘সাজানো’ বলে দাবি করেছে।

উল্লেখ্য, মণিপুরে গত বছরের ৩ মে থেকে মেইতেই ও কুকি-জো সম্প্রদায়ের মধ্যে জাতিদাঙ্গায় সরকারি হিসাবে অনুযায়ী; ২২৬ জনের মৃত্যু হয়েছে, ৩৯ জন নিখোঁজ। অন্তত ৬০ হাজার মানুষ ঘর ছাড়া হয়েছে। এখনও তারা কেউ ঘরে ফিরতে পারেনি। কেন্দ্র এবং রাজ‌্য সরকার মণিপুরে শান্তি ফেরাতে ব্যর্থ হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Manipur, #audio clip, #Manipur violence, #CM Biren Singh

আরো দেখুন