রাজ্য বিভাগে ফিরে যান

আরজি কর কাণ্ডে অভিযুক্ত সঞ্জয় রাইয়ের হয়ে আইনি লড়াই কে লড়বেন জানেন?

August 24, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরজি কর কাণ্ডে তরুণী চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় ধৃত সঞ্জয় রাইয়ের হয়ে আদালতে সওয়াল জবাব করবেন বছর ৫২-র কবিতা সরকার। এর আগে সঞ্জয়ের হয়ে লড়াই করার জন্যে কোনও আইনজীবী পাওয়া যাচ্ছিল না। অবশেষে বর্ষীয়ান আইনজীবী কবিতাদেবীর ঘাড়ে সেই দায়িত্ব বর্তেছে। শুক্রবার শিয়ালদা আদালতে সঞ্জয়কে পেশ করা হলে তার হয়ে যুক্তি সাজাবেন কবিতা সরকার।

এর আগে সঞ্জয়ের হয়ে কোনও আইনজীবী দাঁড়াতে না চাওয়ায় বিপাকে পড়েছিল সিবিআই। তবে অবশেষে সেই আইনি জটিলতার পথ কেটেছে। স্টেট লিগাল সার্ভিস অথরিটির আইনজীবী কবিতাদেবী দীর্ঘ ২৫ বছর যাবৎ এই পেশার সঙ্গে যুক্ত। অকপটে তিনি স্বীকার করেছেন, এটাই তাঁর জীবনের সবচেয়ে কঠিন কেস।

এদিকে সঞ্জয়ের হয়ে আইনি লড়াই করলেও কবিতা সরকারের স্পষ্ট বক্তব্য, ‘আমিও বাকিদের মতো নির্যাতিতার বিচার চাই।’ এরপর তিনি বলেন, ‘তবে আমার জন্যে বিচার হয়, যখন আদালতে আইনি লড়াই সম্পন্ন হয়। তার আগে না। এই দেশে সবারই আইনি অধিকার আছে। সবারই নিজের রক্ষা করার অধিকার আছে। অভিযুক্তরও সেটা আছে। আর এখানে আমাকে আমার কাজ করতে হবে।’

হুগলির মহসিন কলেজ থেকে আইনে স্নাতক পাশ করেন কবিতা। এরপর আলিপুর আদালত থেকে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন তিনি। প্রথম দিকে দেওয়ানি মামলা নিয়ে কাজ করতেন কবিতা। ২০২৩ সালের ফেব্রুয়ারি থেকে ফৌজদারি আইনের একজন স্টেট লিগ্যাল সার্ভিসেস অথরিটির আইনজীবী হিসাবে কাজ করেন। জুন মাসে তিনি শিয়ালদা আদালতে নিযুক্ত হন।

TwitterFacebookWhatsAppEmailShare

#RG Kar case, #Sanjay Rai, #legal battle, #RG Kar Incident

আরো দেখুন