দেশ বিভাগে ফিরে যান

দ্বারকা এক্সপ্রেসওয়ের পর বন্দে ভারত, ৫৪ কোটি টাকার দুর্নীতি সামনে আনল CAG

August 26, 2024 | 2 min read

ভোট ঘোষণার আগে বাংলা থেকে ‘স্লিপার’ বন্দে ভারত চালু করতে মরিয়া মোদী সরকার?

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: গত আগস্টে দ্বারকা এক্সপ্রেসওয়ের পর এবার বন্দে ভারত, ঠিক এক বছরের মাথায় ফের ক্যাগের ভর্ৎসনার মুখে পড়ল মোদীর নেতৃত্বাধীন এনডিএ সরকার। রেলমন্ত্রকের হঠকারিতার জেরে ৫৪ কোটি টাকা গুনাগার গিয়েছে। একের পর এক কোটি কোটি টাকার কেন্দ্রীয় ‘দুর্নীতি’র অভিযোগে ক্ষুব্ধ দেশ।

বন্দে ভারতের রেক তৈরি সংক্রান্ত বিভিন্ন উপকরণ খাতে প্রায় ৪৬ কোটি টাকা এবং সাড়ে আট কোটি টাকা ব্যয়ে ছ’টি কোচ তৈরি হয়েছিল। সব মিলিয়ে মোট খরচ হয়েছিল ৫৪ কোটি টাকার মতো। হঠাৎ করে রেলমন্ত্রক ‘প্ল্যান’ পাল্টানোয় ওই টাকা জলে গিয়েছে। ক্যাগ রিপোর্টে জানিয়েছে, দু’বছরে ২৪০টি বন্দে ভারত কোচ তৈরির জন্য প্রথমে একধরনের পদ্ধতির (প্রোডাকশন প্রোগ্রাম) অনুমোদন দিয়েছিল রেলমন্ত্রক। ২০১৯ সালের মে থেকে নভেম্বর মাসের মধ্যে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি (আইসিএফ) ৮ কোটি ৫৭ লক্ষ টাকা ব্যয়ে ছ’টি ট্রেন-১৮ ‘কোচ শেল’ তৈরি করে। ৬৪ কোটি টাকা দেওয়া হয় আইসিএফকে। ৪৬ কোটি টাকার বিভিন্ন উপকরণ কেনা হয়, যা কেবল পূর্বে অনুমোদিত পদ্ধতি মেনে ট্রেন কোচ তৈরি করলেই ব্যবহার করা সম্ভব হত। রেল আচমকাই সেই অনুমোদিত পদ্ধতি পাল্টে ফেলে। নতুন পরিকাঠামোগত সংস্কারের ট্র্যাকশন সিস্টেমের পথে হাঁটতে শুরু করে। ছ’টি ট্রেন কোচ এবং কয়েক কোটি টাকার উপকরণ কার্যত অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। উল্লিখিত কোচগুলি চালানোও সম্ভব নয়। পূর্বে অনুমোদিত পদ্ধতি মেনে চললেই সেগুলি ব্যবহার করা যেত। অনুমোদন সত্ত্বেও আচমকা পরিবর্তন! রেলমন্ত্রকের এহেন হঠকারি সিদ্ধান্তে বড়সড় ক্ষতির সম্মুখীন রেল বোর্ড। রিপোর্টে অবশ্য ‘বন্দে ভারত’ না উল্লেখ করে বলা হয়েছে ‘ট্রেন-১৮’। যা আদতে বন্দে ভারত এক্সপ্রেসের প্রযুক্তিগত পরিভাষা।

ক্যাগ জানিয়েছে, আইসিএফের তৎকালীন জেনারেল ম্যানেজার এ ব্যাপারে রেলমন্ত্রকের দৃষ্টি আকর্ষণ করেছিলেন। প্রশ্ন উঠছে, কেন এ নিয়ে পদক্ষেপ নেওয়া হয়নি? তাহলে কি জেনেবুঝেই এ কাজ করেছে রেল? ক্যাগও সাফ জানিয়েছে, রেলের জবাব একেবারেই সন্তোষজনক নয়। হঠাৎ কেন প্রকল্পের সার্বিক পরিকাঠামো পরিবর্তনের প্রয়োজন হল উত্তর মেলেনি।

TwitterFacebookWhatsAppEmailShare

#CAG Report, #Vande Bharat, #Dwaraka expressway, #Corruption

আরো দেখুন