রাজ্য বিভাগে ফিরে যান

কৌশিকী অমাবস্যায় নিরাপত্তার চাদরে মুড়তে চলেছে তারাপীঠ

August 28, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আসন্ন কৌশিকী অমাবস্যা তিথিকে সামনে রেখে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে তারাপীঠ। অপ্রীতিকর ঘটনা এড়াতে এমন ব্যবস্থা নেওয়া হচ্ছে। অতিরিক্ত ২০০টি সিসি ক্যামেরা লাগানো হচ্ছে। পুলিশের পাশাপাশি মহিলা তীর্থযাত্রীদের জন্য উইমেন্স টিম থাকবে। আগের দিন বিকেলে থেকে অটো ও ট্রেকার ছাড়া অন্যান্য যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে।

আগামী সোমবার ভোর ৫টা ৫মিনিটে কৌশিকী অমাবস্যা শুরু হবে। পরদিন সকাল ৬টা ২৯মিনিট পর্যন্ত অমাবস্যা থাকবে। আগের দিন বিকেল ৪টের পর পুণ্যার্থীদের প্রাইভেট গাড়ি প্রবেশ করতে দেওয়া হবে। জাতীয় সড়কের মনসুবা মোড়ে গাড়িগুলি আটকে দেওয়া হবে। জাতীয় সড়কের ধারে একাধিক পার্কিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। সেখান থেকে অটো বা ট্রেকারে চেপে যাতায়াত করতে পারবেন পুণ্যার্থীরা। যে সমস্ত প্রাইভেট গাড়ি নির্দিষ্ট সময়ের আগে তারাপীঠে প্রবেশ করবে, সেই গাড়িগুলি হোটেলের নির্দিষ্ট পার্কিংয়ে রাখতে হবে। রাস্তার ধারে গাড়ি দাঁড় করানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকবে।

১৮০০ জনের ফোর্স মোতায়েন থাকবে। থাকবে অ্যান্টি ক্রাইম টিম। বিভিন্ন রাস্তা মিলিয়ে ২৭টি ড্রপ গেট করা হয়েছে। মন্দির ও তারাপীঠের বিভিন্ন রাস্তা মিলিয়ে ৫০টির মতো সিসি ক্যমেরা রয়েছে। অতিরিক্ত ২০০টি সিসি ক্যামেরা ও ন’টি ওয়াচ টাওয়ার এবং একাধিক ড্রোন ক্যামেরা উড়িয়ে গোটা তারাপীঠে নজরদারি চালানো হবে। যাত্রীদের সুবিধার্থে ১৫টি পুলিশি সহায়তা কেন্দ্র ও ক্যুইক রেসপন্স টিম থাকবে। মহিলাদের নিরাপত্তা ও ইভটিজিং রুখতে উইমেন্স টিম স্কুটি চালিয়ে তারাপীঠ চক্কর দেবে। মহিলারা কোনও সমস্যায় পড়লে তাঁদের জানাতে পারবেন। হরিদ্বারের আদলে দ্বারকা পাড়ে শুরু হচ্ছে আরতি। ভিড়ে যাতে কেউ নদে পড়ে না-যান সেজন্য দ্বারকার পার বরাবর লোহার রেলিং দিয়ে ঘিরে ফেলা হচ্ছে। বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মীরাও থাকবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#tarapith, #security, #kaushiki amavasya

আরো দেখুন