রাজ্য বিভাগে ফিরে যান

অর্থনীতির জন্য অশনি সংকেত! আরজি কর কাণ্ডে ধাক্কা বাঙালির দুর্গাপুজোয়?

September 3, 2024 | < 1 min read

ছবি: ফাইল চিত্র

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরজি কর কাণ্ডের পর থেকে বারবার পুজো বয়কটের ডাক উঠছে। দুর্গাপুজোকে কেন্দ্র করে শহরের অর্থনীতিতে আঘাত আসছে। নবান্ন অভিযান ও বিজেপির বনধকে কেন্দ্র করে শোনা যাচ্ছে প্রায় দু-হাজার কোটি টাকার ব্যবসায়িক ক্ষতি হয়েছে।

অশনি সংকেত দেখছেন ব্যবসায়ীরা। ‘আরজি কর’ কাণ্ডের ফলে বিপুল সংখ্যক বিনোদন অনুষ্ঠান বাতিল করা হয়েছে, যা পুজোর মরশুমে অর্থনৈতিক কর্মকাণ্ডে প্রভাব ফেলেছে। বিভিন্ন কর্পোরেট সংস্থা হয়ে যাওয়া চুক্তি বাতিল করতে বাধ্য হয়েছে। বিশেষ করে বিজ্ঞাপনী সংস্থাগুলি একের পর এক চুক্তি বাতিল করছে, যা পুজোর অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও বিপদের মুখে ঠেলে দিয়েছে।

বিজ্ঞাপনী সংস্থাদের বক্তব্য, সাধারণত মানুষ শান্ত সময়ে কেনাকাটা করে। তবে বর্তমান অস্থির পরিস্থিতিতে মানুষ কেনাকাটার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। এই অবস্থায়, পুজোর মরশুমে তারা অর্থ ব্যয়ের প্রতি উদাসীন হয়ে পড়েছে, যা পুজোর বাজার এবং বিভিন্ন বিনোদন অনুষ্ঠানগুলিকে মারাত্মকভাবে প্রভাবিত করছে।

পুজোর সময়ের বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান এবং কর্পোরেট স্পনসরশিপের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলির এই চুক্তি বাতিলের ফলে, কলকাতার দুর্গাপুজোর অর্থনৈতিক পরিবেশে এক প্রকারের শূন্যতা তৈরি হয়েছে। অর্থনীতির পুনরুদ্ধার ঘটানো কতটা সহজ হবে তা নিয়ে সংশয় রয়েছে। পুজোকে ঘিরে উপার্জন কেমন হবে, তা সময় বলবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga Pujo, #Economy, #Durga pujo 2024, #Rg kar, #West Bengal

আরো দেখুন