আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

জাতীয় সঙ্গীত বদলের দাবি নিয়ে তুমুল বিতর্ক বাংলাদেশে

September 8, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: সংবিধানের সঙ্গে সঙ্গে এবার রবীন্দ্রনাথের লেখা ‘আমার সোনার বাংলা’ গানটিকেও পরিবর্তনের দাবিতে সোচ্চার ঢাকা। যা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। পক্ষে বিপক্ষে বহু মানুষ ও প্রতিষ্ঠান এই বিষয়ে মুখ খুলেছে।

আশ্চর্যের হল দেশের প্রথম সারির দল বিএনপি এই বিষয়ে চুপ। রা কাড়ছেন না প্রধান উপদেষ্টা মহম্মদ ইউনুস এবং বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতারাও। বুধবার বাংলাদেশ সেনাবাহিনীর একজন সাবেক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী সংবিধানের সঙ্গে জাতীয় সংগীতও পরিবর্তনের দাবি জানান। এরপরই শুরু হয় আলোচনা-সমালোচনা।

আবদুল্লাহিল আমান আযমী বাংলাদেশ জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আজমের পুত্র। স্বাধীনতার যুদ্ধে দেশবাসীর বিরোধিতা করায় গোলাম আজমের আজীবন কারাবাসের সাজা হয়েছিল। জেলে অসুস্থ হয়ে মারা যান তিনি। একই অভিযোগ ছিল তাঁর পুত্র আযমীর বিরুদ্ধেও। আট বছর নিরুদ্দেশ থাকার পর সম্প্রতি প্রকাশ্যে এসেছেন তিনি। তারপর সংবিধানের পাশাপাশি জাতীয় সঙ্গীতও বদলের দাবি তুলেছেন। তাঁর বক্তব্য, জাতীয় সঙ্গীতের রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর ভারতীয়। তাঁর গান কেন বাংলাদেশের জাতীয় সঙ্গীত হবে। তাছাড়া ‘আমার সোনার বাংলা….. গানটি ইসলামিক ভাবধারায় রচিত নয়।

অনেকেই এই দাবিকে সমর্থন করেছেন। তবে বিরোধিতাও করছেন অনেকে। শুক্রবার বিকেল পাঁচটায় কেন্দ্রীয় শহীদ মিনারে হাজার হাজার শিল্পী ‘আমার সোনার বাংলা’ গানটি গাইবার সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে তসলিমা নাসরিন বুধবারই সোশাল মিডিয়ায় একটি পোস্ট করেন। সেখানে তাঁকে আক্ষেপ করতে দেখা যায় ‘জাতীয় সংগীত ছাড়া আমার দেশ নিয়ে গর্ব করার বেশি কিছু পাই না আমি ।… অনেক দেশের জাতীয় সংগীতের কথা ও সুর আমি শুনেছি, কোনওটিই আমার সোনার বাংলার ধারে কাছে আসতে পারে না। …আহা দুঃখিনী দেশ আমার! দেশের জাতীয় সংগীত কেড়ে নেওয়া দেশের হৃদপিণ্ড কেড়ে নেওয়ার মতো।’

TwitterFacebookWhatsAppEmailShare

#udichi, #Bangladesh, #national anthem

আরো দেখুন