উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বিশ্বকর্মা পুজোর পর রাস্তায় নামবে ‘লেডিস স্পেশাল বাস’

September 14, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: বিশ্বকর্মা পুজোর পর ‘লেডিস স্পেশাল বাস’ নামাতে চলেছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। আপাতত অফিস টাইমে তিনটি রুটে চলবে তিন জোড়া বাস। কলকাতা, অসম, বিহার ও নেপাল-সহ দূরপাল্লার রুটে রকেট বাসে সিসি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত হয়েছে। বাসগুলির উপর পুলিশকে নজরদারি রাখতে বলা হয়েছে বলেও জানা গিয়েছে।

এনবিএসটিসি সূত্রে খবর, সমীক্ষা চালিয়ে কোচবিহার-আলিপুরদুয়ার, কোচবিহার-দিনহাটা ও শিলিগুড়ি-জলপাইগুড়ি রুট তিনটি চিহ্নিত করা হয়েছে। সংশ্লিষ্ট রুটগুলিতে অফিস টাইমে প্রচুর মহিলা বাসে যাতায়াত করেন। মহিলাদের কেউ চাকুরিজীবী, কেউ পড়াশোনা, আবার কেউ চিকিৎসার প্রয়োজনে শহরগুলির মধ্যে যাতায়াত করেন।

প্রাথমিকভাবে সকাল ৯টা ও বিকেল ৫টা এই দু’টি সময়ে সংশ্লিষ্ট তিনটি রুটে বাসগুলি চলবে। ৪০ সিটের ছ’টি বাস চিহ্নিত করা হয়েছে। বাসগুলিতে থাকবেন মহিলা কন্ডাক্টর। ইতিমধ্যেই সংস্থার মহিলা কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বাসগুলির জন্য মহিলা ড্রাইভারও খোঁজা হচ্ছে। পরবর্তীতে অন্যান্য রুটেও এই পরিষেবা চালু করা হবে।

মহিলা যাত্রীদের বোঝার সুবিধার্থে লেডিস স্পেশাল বাসগুলির রং ‘গোলাপি’ করা হতে পারে বলে খবর। শীঘ্রই এ বিষয়ে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আন্তঃজেলা ও আন্তঃরাজ্য-সহ বিভিন্ন রুটের বাসের নিরাপত্তা ব্যবস্থায় জোর দেওয়া হচ্ছে। প্রতিটি বাসে সিসি ক্যামেরায় নজরদারি চালানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vishwakarma Puja, #North Bengal, #Ladies special bus

আরো দেখুন