কলকাতা বিভাগে ফিরে যান

আরজি করে সব ওয়ার্ডে বসছে ‘ডিসট্রেস অ্যালার্ম’

September 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: আরজি কর মেডিক্যাল কলেজ হাসপাতালে এবার ওয়ার্ডে ওয়ার্ডে ‘ডিসট্রেস অ্যালার্ম’ বসানোর সিদ্ধান্ত নিল হাসপাতাল কর্তৃপক্ষ। ওয়ার্ডে কর্মরত হাসপাতালের যে কোনও কর্মী বা চিকিৎসক যে কোনওরকমের অপ্রীতিকর অবস্থা আঁচ করলে, এই অ্যালার্ম টিপলেই সতর্ক হয়ে যাবেন নিরাপত্তারক্ষীরা।

হাসপাতাল সূত্রের খবর, এই ইন্টিগ্রেটেড কন্ট্রোল রুম থেকে অন্তত চার ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রিত হবে। প্রথমত, ‘ডিসট্রেস অ্যলার্ম’। ওয়ার্ডে এই অ্যালার্ম বাজালেই সতর্ক হয়ে যাবে কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমে থাকবে ভিডিও ওয়াল। হাসপাতালে লাগানো সবক’টি সিসিটিভিতে মানুষজনের গতিবিধি দেখা যাবে এখান থেকেই। কোনওখানে কোনও সন্দেহজনক ব্যাপার লক্ষ্য করলেই ওই কন্ট্রোল রুম থেকে পাবলিক অ্যাড্রেস সিস্টেমে লাউডস্পিকারে সতর্ক করে দেওয়া হবে নিরাপত্তারক্ষীদের। প্রয়োজনে ঘটনাস্থলে পাঠানো হবে তাঁদের।

এখানেই শেষ নয়, ওয়ার্ডের মধ্যে স্পর্শকাতর জায়গা যেমন ডিউটি রুম, সেমিনার রুম, অপারেশন থিয়েটার এইসব জায়গায় বায়োমেট্রিক অ্যান্ড ফেসিয়াল স্ক্যানার লাগানোর সিদ্ধান্তও হয়েছে। মুখ দেখে এবং আঙুল ছাপ নিয়ে তবে দরজা খুলবে এইসব জায়গার। ওয়ার্ডে ওয়ার্ডে নিরাপত্তারক্ষীদের কাছে ব্যাগেজ এক্স-রে স্ক্যানার দেওয়ার কথাও বলা হয়েছে নিরাপত্তা বৈঠকে। কী কাজ এই ব্যাগেজ এক্স-রে স্ক্যানারের? ওয়ার্ডে কোনও ব্যাগ, পুঁটলি, বাক্স বা সন্দেহজনক জিনিসপত্র দেখলেই এই এক্স-রে স্ক্যানার দিয়ে নিমেষে দেখা নেওয়া যাবে, কী আছে ভিতরে। এছাড়াও হাসপাতালের তিনটি গেটেই থাকবে কার স্ক্যানার। যে কোনও গাড়ি হাসপাতালে ঢুকলেই তার নম্বর প্লেট ও গাড়ির ছবি লোড হয়ে যাবে। বেরলেও একইভাবে সেই তথ্য ডাউনলোড হয়ে যাবে কন্ট্রোল রুমের হার্ড ডিসকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#RG Kar Hospital, #Distress alarm, #Kolkata

আরো দেখুন