উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বিশ্বকর্মার বাহন হাতির পুজো ডুয়ার্সে

September 18, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: প্রতিবছরের মতো এবারও হাতিদের পুজো করা হল গরুমারা জাতীয় উদ্যানে। জেনি, বসন্ত, ডায়না, কাবেরী, হিরালিদের দিন কাটল বিশেষ মেনুতে। বিশ্বকর্মা পুজোর দিন ডুয়ার্সে পূজিত হল বিশ্বকর্মার বাহন হাতির।

পুজোয় শামিল হলেন বনকর্মীদের পাশাপাশি বনবস্তির বাসিন্দারা। পুজো দেখতে ভিড় জমান পর্যটকরাও। মঙ্গলবার ডুয়ার্সের মেটেলি ব্লকের দক্ষিণ ধূপঝোড়ার এলিফ্যান্ট ক্যাম্প গাছবাড়িতে হিলারি, জেনি ,বসন্ত, ডায়না,কাবেরী, হিরালি,ফাল্গুনী, ফুলমতি,মাধুরী, বিজয়া-সহ বন দপ্তরের মোট ৯ টি পোষ্য কুনকি হাতিদের মালা পরিয়ে, সাজিয়ে পুজো করেন মাহুত ও বনকর্মীরা। বন দপ্তরের উদ্যোগে এদিন ডুয়ার্সের গরুমারা বন্যপ্রাণ শাখার অন্তর্গত তিনটি বিটে মোট ২৮টি কুনকি হাতিকে পুজো করা হয়।

পুজো উপলক্ষে মঙ্গলবার সকাল থেকেই কুনকি হাতিদের নিয়ে মাহুতদের ব্যস্ততা ছিল চরমে। কুনকি হাতিগুলিকে প্রথমে মূর্তি নদীতে ভালো করে স্নান করিয়ে হাতিদের গায়ে নানা রংয়ের চক দিয়ে নকশা এঁকে সাজানো হয়। এরপর প্রতিটি হাতির গায়ে লিখে দেওয়া হয় তাদের নাম। তাদের পুজো করার পর সকলে কলা, আখ হাতিকে খেতে দেয়। শাঁখ বাজিয়ে, উলুধ্বনি দিয়ে চলে পুজো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vishwakarma Puja, #alipurduar, #Elephants

আরো দেখুন