কলকাতা বিভাগে ফিরে যান

দুর্গাপুজোয় কলকাতার সঙ্গে কল্যাণীর জোর টক্কর! ভিড় সমাল দিতে চিন্তায় পুলিশ

September 20, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কলকাতার বিগ বাজেটের পুজোর সঙ্গে গত কয়েক বছর ধরে টক্কর দিচ্ছে কল্যাণীর পুজো। কল্যাণীতে পুজোর ক’দিন লক্ষ লক্ষ দর্শকের সমাগমে পুলিশের অবস্থা কার্যত কাহিল হয়ে পড়ে। ভিড় সামাল দিতে রীতিমতো হিমশিম খেয়েছে পুলিশ। ভিড়ের চাপ সামলাতে না পেরে পুলিশ কিছু পুজোয় দর্শক ঢোকা সম্পূর্ণ বন্ধ বা পুজোর মণ্ডপে যাওয়ার রাস্তা বন্ধ করে দিতে বাধ্য হয়েছে এর আগে। ভিড় নিয়ন্ত্রণের অনেক পরিকল্পনাই ভেস্তে গিয়েছে। এ বছরও বিপুল দর্শক সমাগমের আশা করছেন কল্যাণীর পুজো উদ্যোক্তারা। চলতি বছরে কল্যাণীর দুর্গাপুজোর দর্শক সামলানোই বড় চ্যালেঞ্জ।

কল্যাণীর অন্যতম তিন বিগ বাজেটের পুজো হল এ-৯ স্কোয়্যার পার্ক, লুমিনাস ক্লাব ও রথতলা সর্বজনীন। এই তিন পুজোতেই বেশি ভিড় করেন মানুষ। মাঝারি বাজেটের পুজো আছে আরও কয়েকটা। গত বছর দ্বিতীয়ার মধ্যেই বড় পুজোগুলির উদ্বোধন হয়ে গিয়েছিল। তারপর থেকেই মানুষের ঢল শুরু করে। এবার ভিড় সামলাতে আগেভাগেই তৎপরতা শুরু করেছেন পুজো উদ্যোক্তা থেকে পুলিশ প্রশাসন। বড় পুজোগুলিতে কোন রাস্তা দিয়ে দর্শক ঢুকবেন, কোন রাস্তা দিয়ে বেরবেন, জরুরি পরিষেবার গাড়ি কোন রাস্তা দিয়ে যাবে, সবটাই পরিকল্পনা করে ব্যারিকেড দেওয়ার কাজ শুরু করতে চাইছেন উদ্যোক্তারা।

পুলিশের পক্ষ থেকে পুজো মণ্ডপগুলি ভিজিট করে ঢোকা বেরনোর রাস্তা দেখে নেওয়ার পাশাপাশি বাঁশের ব্যারিকেড কতটা শক্তপোক্ত তাও দেখা হচ্ছে। জানা গিয়েছে, তিনটি বড় পুজোয় ইতিমধ্যে অন্তত ১০ বার করে পরিদর্শন করা হয়েছে। কোন কোন রাস্তায় নো এন্ট্রি থাকবে সেগুলি নিয়ে ভাবনা-চিন্তা শুরু হয়েছে। পুজোর সময় ড্রোনের সাহায্যে বিভিন্ন রাস্তার ভিড়ের উপর নজরদারি চালানো হবে। দর্শকদের নিরাপত্তার বিষয়ে জোর দিয়ে পুলিশের সঙ্গে সহযোগিতা করে আগে থেকে প্রস্তুতি নেওয়া হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#durga puja, #kalyani, #Durga Puja 2024, #Kolkata

আরো দেখুন