বিবিধ বিভাগে ফিরে যান

‘জঙ্গি যোগে’র ভয় দেখিয়ে তিন কোটি টাকা হাতালো প্রতারকের দল

September 21, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: নিত্যনতুন ফন্দি আটছে প্রতারকেরা। এবার জঙ্গি যোগের ভুয়ো অভিযোগ এনে ভয় দেখিয়ে লুটে নেওয়া হল টাকা। পুলিশ পরিচয় দিয়ে দুই ব্যক্তিকে ভয় দেখিয়ে ফোন করা হয়। ফোনে বলা হয়, ‘আপনার অ্যাকাউন্ট থেকে জঙ্গি সংগঠনের অ্যাকাউন্টে টাকা পাঠানো হয়েছে।’ ফাঁদে ফেলে সাড়ে তিন কোটির বেশি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠল প্রতারক চক্রের বিরুদ্ধে।

নরেন্দ্রপুর থানা এলাকার বাসিন্দা দুই কেন্দ্র সরকারি কর্মী বিপুল টাকা খুইয়ে বিপাকে পড়েছেন। অভিযোগ দায়ের হতেই তৎপর বারুইপুর পুলিশ জেলার সাইবার থানা। দুটি ঘটনায় খোয়া যাওয়া টাকার মধ্যে ৫০ লক্ষের সামান্য বেশি টাকা প্রতারকদের অ্যাকাউন্টে ফ্রিজ করতে সফল হয়েছে পুলিশ।

জানা গিয়েছে, প্রতারিতদের মধ্যে একজন কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত। তাঁর স্বামী বিদেশে থাকেন। ওই মহিলার কাছে পুলিশের পরিচয় দিয়ে কয়েক সপ্তাহ আগে একটি ফোন এসেছিল। বলা হয়, তাঁর অ্যাকাউন্ট থেকে জঙ্গি সংগঠনের সঙ্গে বেআইনি আর্থিক লেনদেন হয়েছে। তিনি ফেঁসে যেতে পারেন। বিপদ থেকে রেহাই পেতে তাঁর অ্যাকাউন্ট থেকে টাকা পাঠাতে হবে। বিষয়টি কাউকে জানালে ওই জঙ্গি সংগঠনের স্লিপার সেল অ্যাক্টিভ হয়ে যাবে, যারা তাঁর ক্ষতি করতে পারে। ভয়ে মহিলা একাধিক এফডি ভেঙে তিন দফায় আড়াই কোটির বেশি টাকা প্রতারকদের অ্যাকাউন্টে পাঠিয়ে দেন তিনি। পরে বুঝতে পেরে পুলিশের দ্বারস্থ হন। তদন্তকারীরা জানতে পারেন, ওই টাকা তিনি তাঁর ছেলের উচ্চ শিক্ষার জন্য জমিয়েছিলেন। একই কায়দায় ফোন আসে আরেকজনের কাছেও। তিনিও ভয়ে তাঁর জমানো এক কোটির বেশি টাকা প্রতারকদের হাতে তুলে দেন।

পুলিশ তদন্তে নেমে জানতে পারে, রাজস্থান, দুবাইয়ের অ্যাকাউন্টে টাকা গিয়েছে। মুহূর্তের মধ্যে একাধিক অ্যাকাউন্টে টাকা ঢুকছে আর সঙ্গে সঙ্গে তুলে নেওয়া হচ্ছে। কোনও ক্রমে একজনের ১৯ লক্ষ এবং আরেকজনের ৩৩ লক্ষ টাকা ফ্রিজ করতে সক্ষম হয়েছে পুলিশ। সেই টাকা যাতে প্রতারিত ফিরে পান, তার ব্যবস্থা করা হচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Cyber Fraud, #Fraudsters

আরো দেখুন