পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

কোতুয়ালীর সাজশিল্পীদের হাতে তৈরি অলংকারে সেজে উঠবে মালদহের একাধিক মণ্ডপের দেবী

September 26, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মৃৎশিল্পীদের যেমন ব্যস্ততা তুঙ্গে, তেমনই চরম ব্যস্ত মালদহের কোতুয়ালির সাজ শিল্পীরা। মা দুর্গাকে সুন্দর করে সাজিয়ে তুলতে প্রয়োজন পড়ে অলংকারের। কোতুয়ালীর তারা কালি মোড় এলাকার বাসিন্দা প্রতাপ কুমার দাসের আর বিশ্রাম নেওয়ার সময় নেই। তিনি ও তাঁর স্ত্রী মিলে প্রতিমার অলংকার তৈরি করতেন। ছ’মাস হল তাঁর স্ত্রী মারা গিয়েছেন। এখন একা হাতে সংসার সামলে প্রতিমার সাজ তৈরি করছেন তিনি। মালদহ শহরের একটি নামকরা ক্লাব সহ মোট তিনটি ক্লাবের প্রতিমার সাজ তৈরি করছেন তিনি।

স্বামী-স্ত্রী মিলে থার্মোকলের কারুকার্য দিয়ে নানা রকম ডিজাইনের গহনা বানিয়ে আসছেন ধর্মদাস এবং তাঁর স্ত্রী। শহরের বিভিন্ন পুজো মণ্ডপে তাঁদের তৈরি থার্মোকলের কারুকার্য জায়গা করে নেয়।

এবার রঙিন শোলা শিল্পের কারুকার্যে ঝুঁকেছেন প্রস্তুতকারকেরা। বিভিন্ন পুজো কমিটির কর্মকর্তারা নানা রঙের শোলার কাজ চাইছেন। প্রতিমার সাজ সজ্জায় সৌন্দর্য্য আনতে রঙিন শোলা শিল্পের কারুকার্যের চাহিদা বাড়ছে। বেশি বায়না মিলছেও। ইংরেজবাজার ব্লকের কোতুয়ালি গ্রাম পঞ্চায়েত এলাকার বেশ কিছু শোলা শিল্পীরা রঙিন সাজসজ্জায় দেবীকে সাজ বানাচ্ছেন।

মালদহে ছড়িয়ে ছিটিয়ে থাকা শোলা শিল্পীরা চাইছেন রাজ্য সরকার উদ্যোগ নিয়ে এই শিল্পকে টিকিয়ে রাখার ক্ষেত্রে কর্মশালার ব্যবস্থা করুক। বিভিন্ন ব্যাঙ্ক থেকে লোন নেওয়ার সুবিধা করে দেওয়া হোক শিল্পীদের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kotwali, #ornaments, #malda, #Decorators, #Durga Puja 2024, #Puja mandaps

আরো দেখুন