রাজ্য বিভাগে ফিরে যান

২০২৬ সালেই দীঘায় কেবল ল্যান্ডিং স্টেশন চালু হবে

September 27, 2024 | < 1 min read

দিঘা, ছবি সৌজন্যে: রবিউল ইসলাম/দৃষ্টিভঙ্গি

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: ২০২৬ সালের প্রথম ত্রৈমাসিকেই দীঘার কেবল ল্যান্ডিং স্টেশনটি চালু হয়ে যাবে। রাজ্যের অর্থদপ্তরের প্রধান মুখ্য উপদেষ্টা অমিত মিত্র বৃহস্পতিবার বেঙ্গল চেম্বার অব কমার্স এক অনুষ্ঠানে একথা জানিয়েছেন।

অমিতবাবু বলেন, ২০২০ সালে রাজ্য সরকার তথ্যপ্র-যুক্তি নীতি প্রণয়ন করে। তারই অন্যতম অংশ ছিল ব্রডব্যান্ড নীতি। ২০২১ সালে রাজ্য সরকার ডেটা সেন্টার নীতি আনে। এরপর ২০২৩ সালে আসে কেবল ল্যান্ডিং পলিসি। এই নীতির অন্যতম লক্ষ্য তথ্য-প্রযুক্তি ক্ষেত্রে বাংলার বাতাবরণ বদলে দেওয়া এবং দেশি ও বিদেশি লগ্নি আনা। এই পরিষেবা চালু হলে রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পক্ষেত্রের পাশাপাশি স্টার্ট আপ সংস্থাগুলির আরও উন্নয়ন সম্ভব হবে। এরাজ্যে কেবল এবং ইন্টারনেট সংক্রান্ত যে সমস্যাগুলি আছে, সেগুলি যেমন কমবে, তেমনই কেবল সংক্রান্ত খরচও কমবে বলে দাবি করেছেন অমিতবাবু।

এদিনের অনুষ্ঠানে রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী জানান, নিউটাউনের সিলিকন ভ্যালিতে ১১টি ডেটা সেন্টার চালু করার হবে। এর মধ্যে সাতটি সেন্টার ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। রাজ্য সরকারের উদ্যোগে নির্মিত এই ভ্যালিতে ইতিমধ্যেই জমি নিয়েছে ৪১টি সংস্থা। এখানে ২০০ একর জমি রাখা হয়েছিল শিল্পের জন্য। সবটুকুই বিভিন্ন শিল্পসংস্থার হাতে চলে গিয়েছে। পাশাপাশি যেসব সংস্থা এখানে চালু হবে, তার অনুসারী শিল্পের চাহিদাও বাড়বে বলে দাবি করেছেন অমিতবাবু। তাঁর দাবি, টিসিএসের মতো সংস্থা ২০ একর জমিতে যে নতুন অফিস চালু করতে চলেছে, সেখানে আরও ১৬ হাজার কর্মসংস্থান হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Digha, #purba medinipur, #Cable landing station, #landing station

আরো দেখুন