দেশ বিভাগে ফিরে যান

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বিরুদ্ধে তোলা আদায়ের অভিযোগে মামলা করার নির্দেশ দিল হাইকোর্ট

September 28, 2024 | 2 min read

অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বিরুদ্ধে তোলা আদায়ের অভিযোগে মামলা করার নির্দেশ দিল হাইকোর্ট। ছবি সৌজন্যে: IANS

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বিরুদ্ধে তোলা আদায়ের অভিযোগে মামলা করার নির্দেশ দিয়েছে বিশেষ হাইকোর্ট। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বেঙ্গালুরুর আদালত পুলিশকে এই নির্দেশ দিয়েছে। একটি সংস্থা অভিযোগ করেছে যে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন নির্বাচনী বন্ডের মাধ্যমে দুই ব্যবসায়ীর কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। (বেঙ্গালুরু আদালত নির্মলা সীতারামনের বিরুদ্ধে নির্বাচনী বন্ডের মাধ্যমে চাঁদাবাজির এফআইআর নিবন্ধনের নির্দেশ দিয়েছে)

নির্মলা সীতারামন কে অভিযুক্ত করেছে?

পিটিশনে বলা হয়েছে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন উদ্যোক্তাদের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। জনাধিকার সংগ্রাম পরিষদের (জেএসপি) আদর্শ আইয়ার বেঙ্গালুরু আদালতকে নির্মলা সীতারামনের বিরুদ্ধে মামলার আদেশ দেওয়ার অনুরোধ করেছিলেন।

মামলার শুনানির সময়, বেঙ্গালুরুতে একটি বিশেষ আদালত এই মামলায় নির্মলা সীতারামন এবং অন্যদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দেয়। বেঙ্গালুরুর তিলকনগর থানার পুলিশকে এই নির্দেশ দেওয়া হয়েছে। এই মামলার পরবর্তী শুনানি হবে ১০ অক্টোবর।

সীতারামন সহ বিজেপি নেতাদের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ

তথ্য অনুযায়ী, জনাধিকার সংগ্রাম পরিষদের আদর্শ আইয়ার ২০২৪ সালের এপ্রিলে আদালতে আবেদন করেছিলেন। এই পিটিশনটি দায়ের করা হয়েছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, ইডি অফিসার, বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা, বিজেপি জাতীয় নেতা, তৎকালীন বিজেপি কর্ণাটক রাজ্য সভাপতি নলিন কুমার কাতিল, বি ওয়াই বিজয়েন্দ্রের বিরুদ্ধে।

পিটিশনে অভিযোগ করা হয়েছে যে সীতারামনের সাথে বিজেপি নেতারা 2019 সালের এপ্রিল থেকে আগস্ট 2022 পর্যন্ত নির্বাচনী বন্ডের মাধ্যমে ব্যবসায়ী অনিল আগরওয়ালের ফার্ম থেকে 230 কোটি টাকা এবং অরবিন্দ ফার্মেসি থেকে 49 কোটি টাকা চাঁদাবাজি করেছেন।

প্রসঙ্গত, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪-এ, সুপ্রিম কোর্ট অবিলম্বে নির্বাচনী বন্ড প্রকল্পটি বন্ধ করে দিয়েছিল, যা রাজনৈতিক দলগুলিকে অর্থায়নের জন্য চালু করা হয়েছিল। এই পরিকল্পনা তথ্য অধিকার আইনের লঙ্ঘন করে বলে আদালত বলেছিল যে বন্ড সম্পর্কে গোপনীয়তা অসাংবিধানিক। নির্বাচনী বন্ডের মাধ্যমে কোন দলকে কত তহবিল দেওয়া হয়েছে তা জানাতে নির্দেশ দেন আদালত। এসবিআই ব্যাঙ্ক থেকে প্রাপ্তির পর কেন্দ্রীয় নির্বাচন কমিশন এই তথ্য প্রকাশ করেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#High Court, #Nirmala Sitharaman

আরো দেখুন