দেশ বিভাগে ফিরে যান

উৎসবের মরশুমের আগেই ছ্যাঁকা! কেন্দ্রের আমদানি শুল্কের গেরোয় ডবল সেঞ্চুরির পথে সর্ষের তেল

September 30, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক,দৃষ্টিভঙ্গি: উৎসবের মরশুমে চিন্তা বাড়াচ্ছে ভোজ্য তেলের দাম। বাঙালির প্রিয় সর্ষের তেল এছাড়াও, সূর্যমুখী, সয়াবিন, বাদাম তেলের মতো প্রতিটি ভোজ্য তেলের দাম লিটার পিছু ২৫ থেকে ৩০ টাকা বেড়েছে। কেন্দ্রীয় সরকারের আমদানি শুল্কের জেরেই বাড়ছে দাম। খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির জেরে পুড়ছে আম জনতা, একই সঙ্গে মোদী সরকার আমদানি শুল্ক বাড়িয়ে দেশীয় বাজারে আগুন লাগিয়েছে তেলের দরে।

আরও পড়ুন: লাল-হলুদ কোচ কুয়াদ্রাতের পদত্যাগ

১৪ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি দিয়ে কেন্দ্র জানায়, অপরিশোধিত সয়াবিন তেল, পাম তেল ও সূর্যমুখী তেলের উপর আমদানি শুল্ক শূন্য থেকে বাড়িয়ে ২০ শতাংশ করা হচ্ছে। কৃষি পরিকাঠামো ও উন্নয়ন সেস এবং সামাজিক উন্নয়ন সারচার্জ যোগ করে মোট শুল্ক দাঁড়িয়েছে ২৭.৫ শতাংশ। তিন পরিশোধিত তেলের উপর আমদানি শুল্ক ১৩.৭৫ থেকে বাড়িয়ে ৩৫.৭৫ শতাংশে নিয়ে যাওয়া হয়। দেশে যে ‘সাদা’ তেল ব্যবহার করা হয়, তার ৭০ শতাংশ আসে বিদেশ থেকে। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং থাইল্যান্ড থেকে পাম তেল আসে। অন্যদিকে সয়াবিন ও সূর্যমুখী তেল আসে ইউক্রেন, রাশিয়া, ব্রাজিল এবং আর্জেন্টিনা থেকে। আমদানি শুল্ক বাড়লে, দেশীয় বাজারে ভোজ্য তেলের দাম বাড়বেই।

সর্ষের তেল দেশে আমদানি করা না-হলেও, অন্যান্য তেলের দাম বেড়ে গেলে সর্ষের তেলের চাহিদা বেড়ে যায়। তাই তারও দর বাড়ে। খোলা বাজারে যে সর্ষের তেলের গড়ে ১৬০ টাকা কিলো ছিল, তা বেড়ে ১৮০ টাকায় পৌঁছেছে। প্যাকেটজাত সাদা তেলও লিটার পিছু বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা। উৎসবের মরশুমে তেলের দাম বৃদ্ধি সাধারণ ক্রেতাদের বিপদ বাড়িয়েছে। কেন্দ্রের হঠকারী সিদ্ধান্তের জেরে গরিব ও মধ্যবিত্তরা বিপন্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mustard Oil, #Import duty, #import duty hike, #price hike

আরো দেখুন