রাজ্য বিভাগে ফিরে যান

টাকা আটকেছে কেন্দ্র, বাংলায় ধাক্কা খাচ্ছে বিনিয়োগ ও কোটি কোটি টাকার বাণিজ্য

October 2, 2024 | 2 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: দুর্যোগের কবলে পড়েছে উত্তরবঙ্গও। ১০ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন জায়গায় ধস নামায় বাংলা ও সিকিমের মধ্যে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। প্রতিদিন ধাক্কা খাচ্ছে প্রায় ১০০ কোটি টাকার বিনিয়োগ। মোট আর্থিক ক্ষতির পরিমাণ মাসে প্রায় তিন হাজার কোটি টাকা। বাংলার প্রতি বঞ্চনার রাজনীতির অভিযোগ উঠছে। কোটি কোটি টাকার ব্যবসার ক্ষতি হলেও ১০ নম্বর জাতীয় সড়কে ধস মেরামতির ১৩ কোটি টাকা দীর্ঘদিন ধরে আটকে রেখেছে মোদী সরকার।

বর্ষার আগে ১৯ জুলাই ১০ নম্বর জাতীয় সড়ক মেরামতির জন্য কেন্দ্রের কাছে ২৭ কোটি টাকার দাবি জানায় নবান্ন। তারপর এহেন গুরুত্বপূর্ণ জাতীয় সড়কের মেরামতি খাতে মাত্র ১৪ কোটি টাকা বরাদ্দ করে কেন্দ্র। ১২ আগস্ট রাজ্যকে এই সংক্রান্ত চিঠি পাঠায় তারা। দুই রাজ্যের সংযোগকারী সড়কের ১৩টি জায়গায় মেরামতির জন্য টাকা বরাদ্দ করা হল বলেও জানানো হয় চিঠিতে।

রাজ্যের বক্তব্য, ১৩টি জায়গায় কাজ করলে সমস্যার সমাধান হবে না। আরও ১০টির মতো জায়গায় মাঝেমধ্যেই ধসের ঘটনা ঘটে। জায়গাগুলিতে কাজ না-করলে ধসের সমস্যা থেকে রেহাই মিলবে না। বাকি ১৩ কোটি টাকাও যথেষ্ট গুরুত্বপূর্ণ। দেশের নিরাপত্তার নিরিখেও এই রাস্তা ভীষণ গুরুত্বপূর্ণ। সিকিম পৌঁছতে ভারতীয় সেনাবাহিনী এই রাস্তাই ব্যবহার করে। বিপর্যস্ত উত্তরবঙ্গ পরিদর্শনে গিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও রবিবার তা জানিয়েছেন।

প্রসঙ্গত, বাংলায় ১০ নম্বর জাতীয় সড়কের বড় অংশের দেখাশোনার দায়িত্বে রয়েছে রাজ্য পূর্তদপ্তরের জাতীয় সড়ক শাখা। ধসের কারণে এর আগে ১০ নম্বর জাতীয় সড়কে টানা একমাস যানবাহন চলাচল বন্ধ হয়ে গিয়েছিল। মালবাহীসহ সমস্ত গাড়িকে ঘুরপথে বিকল্প রাস্তা ধরে পাহাড়ে উঠতে হয়। অনেক গাড়ি যেতেও চায় না সেদিকে। যার প্রতিদিন প্রায় ১০০ কোটি টাকার বিনিয়োগ ধাক্কা খায়। এবারের বৃষ্টিতেও ১০ নম্বর জাতীয় সড়কের একাধিক জায়গায় ধস নেমেছে। কেন্দ্র টাকা না দিলেও যান চলাচল স্বাভাবিক করে তুলতে মেরামতির কাজ করছে রাজ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#NDA, #infrastructure, #Nda govt, #bengal investments, #West Bengal

আরো দেখুন