পুজো স্পেশাল বিভাগে ফিরে যান

জঙ্গলমহলে লক্ষ্মীর ভাণ্ডারের অর্থ দিয়ে পুজো মহিলাদের, এবারের থিম ‘বন্দে ভারত’

October 4, 2024 | < 1 min read

নিউজ ডেস্ক, দৃষ্টিভঙ্গি: ঝাড়গ্ৰামের বিনপুর-২ ব্লকের ছোট্ট গ্ৰাম আশাকাঁথি সর্বজনীন দুর্গোৎসব মহিলা কমিটির পুজো গত বছর থেকে শুরু হয়েছে। প্রথম বছরে লক্ষ্মীর ভাণ্ডারের থিম সকলের নজর কেড়েছিল। এবার তারা বন্দে ভারত‌ ট্রেনকে থিম করেছে। গ্ৰামের ভিতরেই বন্দে ভারত ট্রেন সহ আস্ত স্টেশন গড়ে তোলা হচ্ছে। টিকিট কাউন্টার, খাবারের স্টল, চা বিক্রেতা ও যাত্রীদের মডেল থাকবে। সেইসঙ্গে ব্রিটিশ আমেলের ট্রেনের একটি ছোট মডেলও তৈরি করা হচ্ছে। গত একমাস মাস ধরে মণ্ডপ তৈরির কাজ চলছে। চতুর্থীর আগেই কাজ শেষ করার লক্ষ্য নেওয়া হয়েছে। মণ্ডপে সাবেকি দুর্গা প্রতিমা থাকবে।

গ্ৰামে আগে কোনও দুর্গাপুজো হতো না। গ্ৰামবাসীদের শিলদা, এড়গোদা, জয়পুরে গিয়ে পুজো দেখতে যেতে হতো। বয়স্করা পুজো দেখা থেকে বঞ্চিত হতেন। গ্ৰামের মহিলাদের উদ্যোগে গত বছর থেকে সেই আক্ষেপ মিটেছে। মহিলাদের দ্বারা পরিচালিত এই পুজোয় আশাকাঁথি পল্লি কল্যাণ ক্লাব সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে।

পুজো কমিটির সভাপতি শোভারানি চন্দ্র বলেন, গ্ৰামে কোনও পুজো না হওয়ায় খুব খারাপ লাগত। গ্ৰাম থেকে পাঁচ-সাত কিমি দূরে গিয়ে পুজো দেখতে যেতে হতো। বাসিন্দাদের ছোট করেও পুজো করার সামর্থ্য ছিল না। পুরুষদের বড় অংশ বাইরে কাজ করে। বাকিরা গ্ৰামেই চাষবাস করে। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প থেকে প্রতি মাসে টাকা পাওয়ার পর আমাদের আত্মবিশ্বাস বাড়ে। গ্ৰামের মহিলারা সিদ্ধান্ত নিই লক্ষ্মীর ভাণ্ডারের একমাসের টাকা দিয়ে পুজো করার। প্রথম বছরে লক্ষ্মীর ভাণ্ডার পুজোর থিম ছিল। এবার পুজোর থিম বন্দে ভারত ট্রেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vande Bharat, #Lakshmi Bhandar, #Women, #jangalmahal

আরো দেখুন